ধর্ষণ প্রচেষ্টায় জড়িত বিজিবি সদস্যের শাস্তি ও ক্যাম্প প্রত্যাহারের দাবিতে সাজেকে প্রতিবাদ সমাবেশ

0
0

সিএইচটিনিউজ.কম
Sajek protibad somabesh, 10 Nov 2014সাজেক(রাঙামাটি): সাজেক নারী সমাজের উদ্যোগে আজ সোমবার(১০ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় ধর্ষণ প্রচেষ্টায় জড়িত বিজিবি সদস্যকে দৃষ্টাস্তমূলক শাস্তি ও শিয়ালদাই বিজিবি ক্যাম্প প্রত্যাহারের দাবিতে সাজেকের উজো বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ভোর থেকে সাজেক এলাকার বিভিন্ন গ্রাম থেকে নারী পুরুষ স্থানীয় উজোবাজারে জড়ো হতে থাকে। সকাল সাড়ে ১০টার দিকে একটি বিক্ষোভ মিছিল উজো বাজার এলাকা প্রদক্ষিণ করে। মিছিল শেষে বাজারের উত্তর মাথায় সমাবেশটি অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩ শতাধিক নারী পুরুষ অংশগ্রহণ করেন।

সমাবেশে সভাপতিত্ব করেন সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা। এতে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাইকেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, সাজেক ইউপি চেয়ারম্যান অতুলাল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি থুইক্যসিং মারমা ও সাজেক নারী সমাজের সাধারণ সম্পাদক জোছনা রানী চাকমা। সভা পরিচালনা করেন যুব ফোরাম নেতা রিপন চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, সরকার নিরাপত্তার নামে পার্বত্য চট্টগ্রামের অভ্যন্তরে যেসব সামরিক স্থাপনা স্থাপন করেছে এবং করছে এসবের কারণে সাধারণ মানুষের নিরাপত্তা বিধান তো নয়ই, বরং হুমকি হয়ে দেখা দিয়েছে। বিজিবি ক্যাম্প স্থাপন করতে যেয়ে দিঘীনালার বাবুছড়াসহ বান্দরবানের রোয়াংছড়িতে পাহাড়িদের শতশত একর জমি জবরদখল ও নিজ ভিটে বাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে। বিজিবি কর্তৃক কেবল জমি ও ভিটে বাড়ি দখল নয়, মৃতদেহ সৎকারের স্থান শশ্মান ভূমিও বেদখল করা হচ্ছে। বক্তারা বিজিবি’র ভূমি দস্যুতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বক্তারা আরো বলেন, সাজেকের ভূজন কার্বারী পাড়ায় গত ছয় মাস আগে নিরাপত্তা বিধানের নামে একটি বিজিবি ক্যাম্প স্থাপন করা হয়। এখন সেই বিজিবি ক্যাম্পটি স্থানীয় ত্রিপুরা জাতিসত্তা জনগণের হুমকি হয়ে দাঁড়িয়েছে। সেই ক্যাম্পের দু’জন জোয়ান গত ৩ নভেম্বর কুয়ো থেকে পানি আনতে যাওয়া এক পাহাড়ি গৃহবধুকে ধর্ষণের চেষ্টা চালায়। এর পর থেকে স্থানীয়দের মধ্যে ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে।

বক্তারা অবিলম্বে শিয়ালদাই ভূজন কার্বারী পাড়া থেকে বিজিবি ক্যাম্পটি তুলে নেয়া এবং ধর্ষণ প্রচেষ্টায় জড়িত বিজিবি সদস্যের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এছাড়া বক্তারা বান্দরবান ও দিঘীনালার বাবুছড়ায় বিজিবি কতৃক বেদখলকৃত জমি জমির মালিকদের ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.