নাইক্ষ্যংছড়িতে চাক জাতির উপর নিপীড়ন ও উচ্ছেদ ষড়যন্ত্রের প্রতিবাদে চট্টগ্রামে মানববন্ধন

0
169

চট্টগ্রাম ।। বান্দরবান নাইক্ষ্যংছড়ি উপজেলায় বাইশারী ইউনিয়নে ভূমি দস্যু কর্তৃক এছামং চাককে অপহরণ এবং দোছড়ি ইউনিয়নে কামিছড়া চাক পাড়ায় যৌথ বাহিনী কর্তৃক নিরপরাধ সাধারণ গ্রামবাসীদের গ্রেফতার, ধরপাকড়, মারধর, বাড়ি বাড়ি তল্লাশি করে চাক সম্প্রদায়কে নিজ ভূমি থেকে উচ্ছেদের ষড়যন্ত্রের প্রতিবাদে ও গ্রেফতারকৃত ৬ গ্রামবাসীর নিঃশর্ত মুক্তির দাবিতে চট্টগ্রাম নগরীতে মানববন্ধন করেছে সচেতন চাক জাতি ও নাগরিক সমাজ। 

গতকাল শুক্রবার (৩ সেপ্টেম্বর ২০২১) বিকাল ৪টার সময় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, যেকোন জাতির মাঝে ভাল মন্দ নাগরিকের সন্নিবেশ রয়েছে। কিছু মুষ্টিমেয় লোকের অপরাধের দায়ভার সমগ্র চাক সম্প্রদায়ের উপর চাপিয়ে দিতে পারেন না। যৌথ অভিযানের নামে নিরীহ-নিরপরাধ গ্রামবাসীদের অন্যায়ভাবে গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশি, নিপীড়ন-নির্যাতন ও নারী-শিশুদের হয়রানি করার কোন আইনি এখতিয়ার নেই বলে বক্তারা মন্তব্য করেন।

বক্তারা আরো বলেন, সম্প্রতি ভূমি দস্যু কর্তৃক এছামং চাককে অপহরণ এবং যৌথ বাহিনীর অভিযানের নামে চাক জনগোষ্ঠীর উপর যেভাবে অত্যাচার-নিপীড়ন ও নির্বিচারে গ্রেফতার করা হচ্ছে তা চাক জাতির জনগণকে নিজ ভূমি থেকে উচ্ছেদের ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়। এমনিতে ওই এলাকা থেকে ইতিপূর্বে বহু চাক পরিবার উচ্ছেদের শিকার হয়েছে বলেও বক্তারা তুলে ধরেন।

বক্তারা অবিলম্বে গ্রেফতারকৃত গ্রামের কার্বারীসহ ৬ নিরীহ গ্রামবাসীকে নিঃশর্ত মুক্তি, যৌথ বাহিনীর অভিযানের নামে নিরীহ লোকজনকে গ্রেফতার-নিপীড়ন বন্ধ করা, এছামং চাককে অপহরণের সাথে জড়িতদের আইনের আওতায় আনা এবং চাক জাতির জনগণকে নিজ ভূমি থেকে উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধ করার দাবি জানান।

মানববন্ধনে ক্যসাই চাক জীবন-এর সঞ্চালনায় বক্তব্য রাখেন সচেতন নাগরিক সমাজের নেতা আহ্লামং চাক। এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ত্রিপুরা কল্যাণ সংসদের নেতা উপা মোহন ত্রিপুরা ও যুব অধিকার পরিষদ নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর সেনাবাহিনী ও বিজিবির একটি যৌথ দল নাইক্ষ্যংছড়ির দোছড়ি ইউনিয়নের কামিছড়া চাক পাড়া এলাকায় অভিযান চালায়। এ সময় তারা গ্রামের কার্বারীসহ ৬ নিরীহ গ্রামবাসীকে আটক ও শারীরিক নির্যাতন চালিয়েছে এবং নিরীহ লোকজনের বাড়ি বাড়ি তল্লাশি ও নারী-শিশুদের হয়রানির অভিযোগ উঠেছে। এর কয়েকদিন আগে বাইশারী ইউনিয়ন থেকে এছামং চাক নামে একজনকে ভূমিদস্যুরা অপহরণ করে বলে এলাকাবাসী অভিযোগ করেছেন। এসব ঘটনার ফলে বর্তমানে ওই এলাকার চাক সম্প্রদায়ের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসণ করে ব্যবহার করুন।

সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.