নাইক্ষ্যংছড়িতে ২২ চাক পরিবারকে উচ্ছেদের প্রতিবাদে চট্টগ্রামে মানববন্ধন

0
3
নিজস্ব প্রতিবেদক
সিএইচটিনিউজ.কম
 
চট্টগ্রাম : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে ভূমি দস্যু কর্তৃক ২২ দরিদ্র চাক পরিবারকে উচ্ছেদের প্রতিবাদে আজ ১৩ জুলাই শনিবার বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম চাক কল্যাণ সংস্থার উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।মানববন্ধনে বক্তব্য রাখেন চাক কল্যাণ সংস্থার নেতা শুভ চাক, ইউপিডিএফ চট্টগ্রাম মহানগর ইউনিটের সংগঠক বকুল চাকমা, সিপিবির কেন্দ্রীয় নেতা অমৃত বড়ুয়া, বাসদ চট্টগ্রাম জেলা শাখার সদস্য সচিব অপু দাশগুপ্ত, দৈনিক বার্তার সম্পাদক আলী হায়দার, গণতান্ত্রিক যুব ফোরামের নেতা এসিমং মারমা ও সুমন চাকমা।

নাইক্ষ্যংছড়িতে বহিরাগত ভূমি দস্যু কর্তৃক ২২ চাক পরিবারকে উচ্ছেদের বিরুদ্ধে প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বক্তারা বলেন, উচ্ছেদ হওয়া চাক পরিবাররা ভিটেমাটি ও জমিজমা হারিয়ে বর্তমানে মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে। তাদের কেউ কেউ বৌদ্ধ বিহারের পাশে অথবা বনে-বাদারে আশ্রয় নিয়েছে। বর্ষা বাদলের দিনে এখন তারা অনাহারে অর্ধাহারে তীব্র কষ্টে দিন কাটাচ্ছে।

নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, কিছু দিন আগে পার্বত্য মন্ত্রণালয়ের তদন্তে উচ্ছেদের প্রমাণ পাওয়ার পরও চাকদের জমি ফিরিয়ে দেয়ার জন্য সরকারের পক্ষ থেকে কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। তদন্তে ও বিভিন্ন রিপোর্টে ভূমি দস্যু হিসেবে ১৪জনকে চিহ্নিত করা হলেও এখনো তাদের কাউকে গ্রেফতার করা হয়নি।

বক্তারা অবিলম্বে ভূমি দস্যুদের গ্রেফতার, উচ্ছেদ হওয়া চাক পরিবারদের পুনর্বাসন ও বেদখলকৃত জমি ফেরত প্রদান এবং পার্বত্য চট্টগ্রামে বনায়ন, সেনা ক্যাম্প সম্প্রসারণ ইত্যাদি অজুহাতে পাহাড়িদের জমি বেদখল বন্ধ করার দাবি জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.