নান্যাচর গণহত্যার স্মরণে চবিতে পিসিপি’র স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন

0
0

চবি প্রতিনিধি : আজ ১৭ নভেম্বর নান্যচর গণহত্যার ২৪ বছরপূর্তি উপলক্ষে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ক্যাম্পাসে ঘরোয়াভাবে এক স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলনের আয়োজন করে। 

ছাত্র নেতা রুপন চাকমার সঞ্চলনায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সুনয়ন চাকমার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহ-সভাপতি অংকন চাকমা, ছাত্র নেতা ত্রিরত্ন চাকমা, সাধারণ শিক্ষার্থী লাব্রেচাই মারমা প্রমুখ।

স্মরণসভা শুরুতে ১৯৯৩ সালে ১৭ নভেম্বর নান্যচর গণহত্যায় শহীদ ও পার্বত্য চট্টগ্রামে অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে এক মিনিটি নিরবতা পালন করা হয়। 

স্মরণসভায় পার্বত্য চট্টগ্রামের  বিভিন্ন সময় নান্যচর গণহত্যাসহ ডজনের অধিক গণহত্যার বিচার না হওয়া, পাহাড়ের বর্তমান নাজুক প্রেক্ষাপট, আন্দোলন দমিয়ে রাখতে শাসকগোষ্ঠীর নানা ষড়যন্ত্র, নব্য মুখোশ বাহিনী সৃষ্টি ও এমতাবস্থায় ছাত্র সমাজের করণীয় ইত্যাদি বিষয়ে প্রাণবন্ত আলোচনা হয়।

পার্বত্য চট্টগ্রামে বিচারহীনতার সংস্কৃতির ফলে বারবার সাম্প্রদায়িক হামলা, লুটপাট, খুন-গুম-ধর্ষণ বৃদ্ধি পাচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন। 

এছাড়া সভা থেকে জাতির কঠিন সময়ে ইউপিডিএফ-এর নাম ভাঙিয়ে পার্বত্য চট্টগ্রামে সেনা মদদে ‘‘ইউপিডিএফ(গণতান্ত্রিক)’’ নামে নব্য মুখোশ বাহিনী সৃষ্টির সমালোচনা ও তীব্র নিন্দা জানানো হয়।

সভা শেষে গণহত্যায় নিহতদের স্মরণে প্রদীপ ্প্রজ্জ্বলন করা হয়।
———————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.