নান্যাচর গণহত্যা দিবসে গুইমারায় পিসিপি’র স্মরণসভা

0
55

গুইমারা প্রতিনিধি ।। খাগড়াছড়ির গুইমারায় নান্যাচর গণহত্যার ২৭তম বার্ষিকী উপলক্ষ্যে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা শাখার উদ্যোগে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

‘সহস্র শোক জ্বেলে দিক প্রতিবাদের অগ্নিমশাল’ এই শ্লোগানে সকাল ১১টায় এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

সভা শুরুর আগে নান্যাচর গণহত্যাসহ এযাবৎকালে পার্বত্য চট্টগ্রামে ঘটিত সকল গণহত্যা এবং জুম্ম জাতির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

পাহাড়ি ছাত্র পরিষদ মাটিরাঙ্গা উপজেলা শাখার সাধারণ সম্পাদক রাজু ত্রিপুরার সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন- পাহাড়ি ছাত্র পরিষদের গুইমারা উপজেলা কমিটির সহ-সভাপতি শান্তি রতন চাকমা, লক্ষীছড়ি উপজেলা সাধারণ সম্পাদক মিঠুন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা নেতা শুভ চাকমা ও ইউপিডিএফ প্রতিনিধি তানিমং মারমা। সভায় সভাপতিত্ব করেন পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা কমিটির সহ-সভাপতি অনিমেষ চাকমা।

বক্তরা বলেন, ১৯৯৩ সালের আজকের এই দিনে রাঙামাটির নান্যাচর বাজারে সেনা-সেটলাররা পাহাড়ি ছাত্র-জনতার উপর যে বর্বর গণহত্যা চালিয়েছিলো ২৭ বছরেও আমরা এ ঘটনার বিচার পাইনি। নান্যাচর গণহত্যাসহ পার্বত্য চট্টগ্রামে সংঘটিত সকল গণহত্যার বিচার করতে হবে।

তারা বলেন, পার্বত‍্য চট্টগ্রামে সেনাবাহিনী আজও সেই দমন-পীড়ন, বর্বরতা, অত‍্যাচার চালাচ্ছে। পার্বত‍্য চট্টগ্রামে সেটলারদের মানব ঢাল হিসেবে ব‍্যবহার করে গণহত্যা ও সাম্প্রদায়িক হামলায় লেলিয়ে দিচ্ছে। পার্বত্য চট্টগ্রামের ছাত্র ও যুব সমাজকে এই অন্যায়-অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের ইতিহাস বিকৃতি, ভূমি বেদখল, সাম্প্রদায়িক হামলা– সকল ঘটনায় সেনাবাহিনীর কায়েমী স্বার্থবাদী চক্রটি জড়িত রয়েছে। এ চক্রটি পার্বত্য চট্টগ্রাম থেকে পাহাড়ি জনগণকে উচ্ছেদের লক্ষ্যে নানা ষড়যন্ত্র জারি রেখেছে। এসব ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। অধিকার প্রতিষ্ঠার জন্য লড়াই জোরদার করতে হবে।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.