ন্যায্য মূল্যের দাবিতে বান্দরবানের রাবার বাগানে ধর্মঘট শুরু

0
2
সিএইচটি নিউজ বাংলা, ৩ মে ২০১৩, শুক্রবার

বান্দরবান প্রতিনিধি:  বান্দরবানের পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উঁচুভূমি বন্দোবস্তিকরণ প্রকল্পের আওতায় পরিচালিত রাবার বাগানগ্রলোতে পুনর্বাসিত পরিবারেরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছে বলে জানা গেছে। ধর্মঘটের ফলে ১০ টি  বাগানে রাবার উপাদন বন্ধ রয়েছে।
রাবারের ন্যায্য মূল্য না পাওয়ায় রাবার প্লান্টেশনের শ্রমিকেরা এই ধর্মঘট ডেকেছে। রাবার বাগানের আওতাধীনে প্রায় ৫০০ পুনর্বাসিত পরিবার রয়েছে যারা প্রায় ২ হাজার একর বাগানে রাবার পাদনের সাথে জড়িত। রাবার বাগানে ধর্মঘটের কারণে বান্দরবানের কিবুকছড়া এলাকার দু্টি রাবার তৈরির কারখানাও বন্ধ রয়েছে।
রাবার উপাদনের মোট আয় থেকে ৬০ শতাংশ পুনর্বাসিত পরিবারকে দেয়ার কথা থাকলেও উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা রাবার চাষীদের ন্যায্য হিস্যা দিচ্ছে না বলে রাবার  চাষীরা অভিযোগ করেছেন।
বেসরকারী রাবার বাগান চাষীরা যেখানে প্রতিকেজি রাবার বিক্রি করে ৯০-৯৫ টাকা পান সেখানে উন্নয়ন বোর্ডের চাষীরা পাচ্ছেন কেজিপ্রতি মাত্র ৪৫ টাকা।
কিবুক ছাড়া এক নাম্বার রাবার বাগানের দলপতি চন্দ্র কারবারী জানান, শ্রমিকদের সঙ্গে বৈষম্য দিন দিন বাড়ছে। বোর্ডের পাশের বাগানগুলোর সাথে আমাদের বাগানের বিস্তর পার্থক্য রয়েছে। বাধ্য হয়ে অনেক শ্রমিক রাবার অন্য জায়গায় বেশি দামে বিক্রি করছে।
Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.