পাঁচতারকা হোটেল নির্মাণের প্রতিবাদে চিম্বুক পাহাড়বাসীর লংমার্চ (ছবি)

0
153

নিজস্ব প্রতিবেদক ।।বান্দরবানের নাইতং পাহাড়ে সিকদার গ্রুপ ও সেনা কল্যাণ ট্রাস্টের উদ্যোগে পাঁচতারকা হোটেল নির্মাণের প্রতিবাদে চিম্বুক হতে বান্দরবান জেলা সদর অভিমুখে লংমার্চ করছে চিম্বুক পাহাড়ে বসবাসরত ম্রো জনগণ।

আজ রবিবার (০৭ ফেব্রুয়ারি ২০২১) সকালে তারা পায়ে হেঁটে এই লংমার্চ শুরু করেন। এতে নারী-শিশুসহ সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করেছেন।

লংমার্চটি বান্দরবান শহরে পৌছার পর সেখানে তারা প্রতিবাদ সমাবেশ করবেন বলে জানা গেছে।

লংমার্চে অংশগ্রহণকারী জনতা ‘আমার ভূমি আমার মা’, ‌`আমা‌দের ভূমি আমাদের অধিকার তোমাদের নয়’, `আমাদের জীবিকার উৎস অন্যায় হস্তক্ষেপ বন্ধ কর’, ’এই পাহাড় আমাদের জীবন’, ’মুনাফার জন্য পাহাড় বিকৃতি চলবে না, চলবে না’, ‘তোমাদের পর্যটন ব্যবসা আমাদের মরণ দশা’... ইত্যাদি শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বহন করছেন।

উল্লেখ্য, এর আগে গত বছর ৮ নভেম্বর ম্রো জনগণ কালাচারাল শোডাউনের মাধ্যমে প্রতিবাদ সমাবেশ করে পাঁচতারকা হোটেল নির্মাণ প্রকল্পটি বাতিলের দাবি করেছিলেন। একই দাবিতে ৭ অক্টোবর তারা প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করেন।

উক্ত প্রকল্পটি বাতিলের দাবি জানিয়ে পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভ সংগঠিত হয়। দেশের বুদ্ধিজীবী সমাজ ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোও প্রকল্পটি বাতিলের দাবি জানিয়ে সরকারকে চিঠি ও সংবাদ মাধ্যমে বিবৃতি প্রদান করে।

কিন্তু ব্যাপক প্রতিবাদ সত্ত্বেও উক্ত প্রকল্পটি বাতিল করা হয়নি। বরং বর্তমানে নাইতং পাহাড়সহ আশে-পাশে বসবাসরত ম্রো জনগণকে নানাভাবে হয়রানি ও বাধাগ্রস্ত করা হচ্ছে বলে অভিযোগ উঠছে।

 

 

 

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.