পানছড়িতে আটক পিসিপি’র ৯ নেতা-কর্মীকে নিঃশর্ত মুক্তির দাবিতে লক্ষীছড়ি ও রামগড়ে বিক্ষোভ

0
1

pcp-ramgorh4খাগড়াছড়ি প্রতিনিধি।। পানছড়িতে সেনা-বিজিবি কর্তৃক অন্যায়ভাবে পিসিপি’র ৯ নেতা-কর্মীকে গ্রেফতারের প্রতিবাদে ও তাদের নিঃশর্ত মুক্তির দাবিতে লক্ষীছড়ি ও রামগড়ে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

শনিবার (০১ অক্টোবর ২০১৬) সকাল সাড়ে ১১টায় খাগড়াছড়ি জেলা লক্ষীছড়ি উপজেলায় কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে কুশিনগড় বনবিহার গেইটের সামনে এসে এক প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) এর লক্ষীছড়ি উপজেলার সংগঠক আপ্রুসি মারমা, পিসিপি’র লক্ষীছড়ি উপজেলার শাখার সাংগঠনিক সম্পাদক মংসাচিং মারমা ও হিল উইমেন্স ফেডারেশনের লক্ষীছড়ি উপজেলা শাখার সভাপতি রেশমি মারমা প্রমুখ।

প্রতিবাদ সমাবেশের বক্তারা বলেন, বাংলাদেশ সরকার মূখে গণতন্ত্রের কথা বললেও বাস্তবে স্বৈরতন্ত্র চালাচ্ছে। যার কারনে সরকার ও শাসকশ্রেণী পার্বত্য চট্টগ্রাম সহ সারাদেশের নিরীহ জনগণের মত প্রকাশের স্বাধীনতা সহ গণতান্ত্রিকভাবে মিছিল মিটিং করতে দিচ্ছে না। বক্তারা গতকাল রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে ঢাকায় এক সাইকেল মিছিলে ছাত্রলীগ ও প্রশাসনের হামলা ও বাধার তীব্র প্রতিবাদ জানানো হয়।

বক্তারা আরো বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামের একদিকে ভূমি বিরোধ নিষ্পত্তি করবে বলে পাহাড়ি জনগণকে ঘুম পাড়ানি গান শোনাচ্ছে আর অন্যদিকে আলুটিলা রিসাং ঝর্ণা ও পানছড়ি ঝর্ণটিলায় পর্যটনের নামে পাহাড়িদের শত শত একর ভূমি বেদখলের করার পাঁয়তারা চালাচ্ছে, যা খুবই উদ্বেগজনক।

বক্তারা, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে সরকার ও রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক ছাত্র-যুব-নারীসহ নিরীহ জনগণের উপর দমন-পীড়ন, নির্যাতন, ধরপাকড় এবং গণতান্ত্রিক মিছিল মিটিঙের উপর সেনাবাহিনী ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ বন্ধ এবং পানছড়িতে পিসিপি’র ৯ নেতা-কর্মীদেরকে নিঃশর্ত মুক্তিসহ অবিলম্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পার্বত্য চট্টগ্রামের গণবিরোধী ১১ নির্দেশনা বাতিলের দাবি জনান।

মিছিল শেষে বাড়িতে ফেরার পথে সেনাবাহিনী লক্ষীছড়ি জোনের টুআইসি মো: রাসেল এর নেতৃত্বে প্রশাসন কর্তৃক পূর্বের অনুমতিবিহীন মিছিল করার উছিলায় মিছিলে আসা জীপ গাড়ীটি লক্ষীছড়ি থানার নিচে থামিয়ে গাড়ী থেকে ৭ জনকে আটক করে।

আটককৃতরা হলেন, অংসাজাই মারমা(২০) পিতা-ধুংখি মারমা সাং- রক্তছড়ি, কালা মারমা(৩০) পিতা- মংশাথোয়াই মারমা সাং- হলদিয়া পাড়া, স্বপন সানতাল(২০) পিতা-   সাং- ময়ূরখীল সানতাল পাড়া, অংসাথুই মারমা(২০) পিতা- উদ্রাচাই মারমা সাং-মঙ্গল দেবা, উথুই মারমা(৪০) পিতা-  সাং- দন্ডী পাড়া, সঞ্চয় চাকমা(২৭) পিতা- দৃশ্যমণি চাকমা সাং- বাইন্যাছলা ও রাসেল চাকমা (১৮) পিতা-   সাং- যতীন্দ্র কার্বারী পাড়া। পরে তাদেরকে বিকাল সাড়ে ৪টায় লক্ষীছড়ি থানা থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে।

রামগড়: এদিকে একই দাবিতে বিকাল ৩টায় খাগড়াছড়ি জেলা রামগড়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) রামগড় ডিগ্রী কলেজ শাখা। মিছিলটি যৌথ খামার যাত্রী ছাউনি থেকে শুরু হয়ে যৌথ খামার বাজারে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সমাবেশের বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) রামগড় উপজেলার সংগঠক হরি কমল ত্রিপুরা, পিসিপি’র রামগড় সরকারি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক নরেশ ত্রিপুরা ও গণতান্ত্রিক যুব ফোরাম রামগড় উপজেলা শাখার সভাপতি বাবু মারমা প্রমুখ।
——————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.