পানছড়িতে নান্যাচর গণহত্যা দিবস পালন করেছে পিসিপি

0
69

পানছড়ি প্রতিনিধি ।। খাগড়াছড়ির পানছড়িতে আজ নান্যাচর গণহত্যা দিবস পালন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) পানছড়ি উপজেলা শাখা।

আজ ১৭ নভেম্বর ২০২০, মঙ্গলবার সকাল ১০টায় নান্যাচর গণহত্যার ২৭তম বার্ষিকী উপলক্ষে চেঙ্গী ইউনিয়ন এলাকায় এক স্মরণসভার আয়োজন করা হয়।

‘সহস্র শোক জ্বেলে দিক প্রতিবাদের অগ্নিমশাল’ এই শ্লোগানে অনুষ্ঠিত স্মরণসভায় পিসিপি’র পানছড়ি উপজেলা শাখার আহ্বায়ক সুনীল ময় চাকমার সভাপতিত্বে ও সদস্য সৌরভ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) পানছড়ি ইউনিটের সদস্য দারুণ চাকমা, গণতান্ত্রিক যুসব ফোরামের পানছড়ি উপজেলা সভাপতি কৃপায়ন চাকমা, সাধারণ সম্পাদক এস মঙ্গল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের পানছড়ি উপজেলা শাখার সদস্য মিতালি চাকমা ও পানছড়ি সদর ইউপি সদস্য সঞ্চয় চাকমা প্রমুখ

বক্তারা বলেন, ১৯৯৩ সালের আজকের এই দিনে সেনাবাহিনী ও সেটলার বাঙালিরা নান্যাচর বাজার এলাকায় বর্বর গণহত্যা চালিয়ে ৩০ জনের অধিক পাহাড়িকে হত্যা করে। এ ঘটনায় অনেকে আহত হন এবং পাহাড়িদের বহু ঘরবাড়ি পুড়িয়ে ছাই করে দেওয়া হয়। আজ ২৭ বছরেও রাষ্ট্র এই গণহত্যায় জড়িত সেনা-সেটলারদের গ্রেফতার ও বিচার করেনি।

পার্বত্য চট্টগ্রামে সেনাশাসন বলবৎ রেখে গণহত্যা, সাম্প্রদায়িক হামলা, ভূমি বেদখল, নারী নির্যাতনসহ অন্যায় দমন-পীড়ন চালানো হচ্ছে অভিযোগ করে বক্তারা বলেন, নান্যাচর গণহত্যাসহ এ যাবত যতগুলো গণহত্যা ও সাম্প্রদায়িক হামলা সংঘটিত হয়েছে সকল ঘটনার সাথে সেনাবাহিনীর কায়েমী স্বার্থবাদীরা জড়িত রয়েছে।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে রক্তাক্ত ইতিহাসের পিচ্ছিল পথ বেয়ে অধিকার লড়াই সংগ্রাম চালিয়ে যেতে হবে। এজন্য ছাত্র সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

বক্তারা নান্যাচর গণহত্যাসহ পার্বত্য চট্টগ্রামে এ যাবত সংঘটিত সকল গণহত্যার শ্বেতপত্র প্রকাশ ও এসব ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানান।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.