পানছড়িতে পিসিপি’র কাউন্সিল অনুষ্ঠানে সেনাবাহিনীর হামলা, আটক ১, পরে মুক্তি

1
4

খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম
খাগড়াছড়ির পানছড়িতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর থানা শাখার ১০ম কাউন্সিল অনুষ্ঠানে সেনা সদস্যরা হামলা চালিয়ে পানছড়ি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক নবদ্বীশ চাকমাকে(১৮) আটক করেছে।

Army-tortureপিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক বিজয় চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ ৩ ফেব্রুয়ারী সোমবার সকাল ১০টার দিকে পানছড়ি ডিগ্রী কলেজ হলরুমে পিসিপি’র পানছড়ি থানা শাখার ১০ম কাউন্সিল উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভা শুরুর কিছুক্ষণ পর পানছড়ি জোনের সেনাবাহিনী সদস্যরা গাড়িতে করে এসে অনুষ্ঠানস্থলের আশে-পাশে অবস্থান নিয়ে ঘেরাও করে রাখে। ফলে সংক্ষিপ্ত সময়ের মধ্যে কাউন্সিল অধিবেশন সম্পন্ন করা হয়।

সভায় রূপায়ন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় সহ সভাপতি চন্দ্রদেব চাকমা, খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মিশুক চাকমা। সভায় স্বাগত বক্তব্য দেন লিটন চাকমা।

এরপর উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে ২৩ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষণা করা হয়। ঘোষিত কমিটিতে রূপায়ন চাকমাকে সভাপতি, সুনীল ত্রিপুরাকে সাধারণ সম্পাদক ও রূপম ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়।

কাউন্সিল অধিবেশন সম্পন্ন করে নেতা-কর্মীরা অনুষ্ঠানস্থল থেকে বেরিয়ে যাবার সময় সেনা সদস্যরা বন্দুক তাক করে তাদের ধাওয়া করে। এতে অনেকে পালিয়ে যেতে সক্ষম হলেও কলেজের হলরুম থেকে সেনা সদস্যরা নবদ্বীশ চাকমাকে আটক করে নিয়ে যায়।

পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা ও সাধারণ সম্পাদক রজেন্টু চাকমা এক বিবৃতিতে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, সভা-সমাবেশ, মিছিল-মিটিং করার অধিকার একটি সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকার। সেনাবাহিনী এ অধিকারের উপর নগ্ন হস্তক্ষেপ করছে। এটা স্বৈরাচারী আচরণ ছাড়া আর কিছুই নয়।

নেতৃদ্বয় অবিলম্বে আটক নবদ্বীশ চাকমাকে নিঃশর্ত মুক্তি ও গণতান্ত্রিক অধিকারের উপর সেনা হস্তক্ষেপ বন্ধ করার জোর দাবি জানান।

সর্বশেষ প্রাপ্ত খবরে জানা গেছে, আটক নবদ্বীশ চাকমাকে কিছুক্ষণ আগে মুক্তি দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.