পানছড়িতে শহীদ বুদ্ধিজীবী দিবস ও পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি নিয়ে আলোচনা সভা

0
149

পানছড়ি প্রতিনিধি ।। খাগড়াছড়ির পানছড়িতে শহীদ বুদ্ধিজীবী দিবস ও পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি নিয়ে আজ সোমবার (১৪ ডিসেম্বর ২০২০) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় স্থানীয় পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশনের নেতা-কর্মীসহ এলাকার সাধারণ ছাত্র-ছাত্রী ও যুবক-যুবতীরা অংশগ্রহণ করেন। পানছড়ির হলধর পাড়া, নাপিতা পাড়া ও  অক্ষয়পাড়া হতে ৬২ জন ছাত্র-ছাত্রী ও যুবক-যুবতী সভায় উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক নিকোলাস চাকমা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক নিকেল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি কৃপায়ন চাকমা এবং হিল উইমেন্স ফেডারেশনের প্রতিনিধি জেসি চাকমা।

বক্তারা বলেন, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী অত্যন্ত সুপরিকল্পিতভাবে দেশের শত শত বুদ্ধিজীবীকে হত্যা করে। একইভাবে পার্বত্য চট্টগ্রামেও মুক্তিবাহিনী কর্তৃক খাগড়াছড়ি সদর উপজেলার কুকিছিড়াসহ বিভিন্ন স্থানে হত্যাকাণ্ড সংঘটিত করা হয়। দেশ স্বাধীন হলেও পার্বত্য চট্টগ্রামে হত্যাকাণ্ড থামেনি। ধারাবাহিকভাবে কাউখালীর কলমপতি, লংগদু, মাল্যা, লোগাং, নান্যাচরসহ ডজনের অধিক গণহত্যা চালানো হয়। কিন্তু এসব ঘটনার আজও কোন বিচার হয়নি।

বক্তারা আরও বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর একটি চুক্তি স্বাক্ষরিত হলেও পরিস্থিতির কোন পরিবর্তন হয়নি। আগের মতোই নিপীড়ন-নির্যাতন জারি রয়েছে। বহাল রাখা হয়েছে সেনা শাসন অপারেশন উত্তরণ। পার্বত্য চট্টগ্রামে ইসলামীকরণের পাঁয়তারাসহ কথিত উন্নয়ন ও পর্যটনের নামে পাহাড়িদের জমি জবরদখল, নারী নির্যাতন, অন্যায়-অবিচারের মাত্রা বৃদ্ধি করা হয়েছে।

বক্তারা এই নিপীড়নমূলক পরিস্থিতিতে ছাত্র, যুব ও নারী সমাজকে সোচ্চার হয়ে সংগঠনের পতাকাতলে সমবেত হওয়ার আহ্বান জানান।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.