পানির অভাবে কাপ্তাই পানি বিদ্যুতের ৪টি ইউনিট বন্ধ

0
0

সিএইচটিনিউজ.কম ডেস্ক:
Kaptai badকাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানির অভাবে বন্ধ হয়ে গেছে কাপ্তাই পানি বিদ্যুতের পাঁচটি ইউনিটের মধ্যে চারটি ইউনিট। একটি ইউনিট দিয়ে বিদ্যুৎ উৎপাদন চললেও পানি কমতে থাকায় এ ইউনিটও বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

পানি কম থাকায় উপজেলার সঙ্গে নৌ যোগাযোগ ব্যবস্থাও ব্যাহত হচ্ছে। ফলে দুর্ভোগে পড়েছেন জেলার কয়েক লাখ মানুষ। চলতি সপ্তাহের মধ্যে বড় ধরনের বৃষ্টিপাত না হলে হ্রদের আরো দুরবস্থা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সোমবার সকালে কাপ্তাই হ্রদের পানির স্তর ছিল ৭৮.৪৬ এমএসএল (মিনস সি লেভেল)। যা রুল কার্ভের চেয়ে হ্রদে পানির পরিমাণ ৪.৪৬ এমএসএল কম। আর বৃষ্টিপাত না থাকায় হ্রদের পানির স্তর দিন দিন আরও কমছে।

কাপ্তাই বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী মো. আব্দুর রহমান  জানান, এখন দৈনিক গড়ে ১১৬ থেকে ১১৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। হ্রদে এখন যে পরিমাণ পানি আছে এতে একটা ইউনিট বা মেশিন চালালে ৫৫ দিন চলবে আর দুটো মেশিন চালাতে গেলে ২৬ দিন পর্যন্ত চলবে। তিনি আরও জানান, পানির স্তর সর্বনিম্ন ৬৮ এমএসএল (মিনস সি লেভেল) পর্যন্ত থাকলে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। পানির স্তর এর নিচে নেমে গেলে ও বৃষ্টি না হলে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হবার আশঙ্কা থেকে যায়।

সূত্র: কালের কণ্ঠ


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.