“পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতি ও ছাত্র সমাজের করণীয়” শীর্ষক সেমিনার ৩ অক্টোবর

0
1

সিএইচটিনিউজ.কম
OLYMPUS DIGITAL CAMERAখাগড়াছড়ি প্রতিনিধি: আগামী ৩ অক্টোবর ২০১৪ খাগড়াছড়িতে “পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতি ও ছাত্র সমাজের করণীয়” শীর্ষক এক সেমিনার ও মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বিভিন্ন উচ্চ শিক্ষা প্র্রতিষ্ঠানে অধ্যয়নরত একদল সচেতন জুম্ম ছাত্র এর উদ্যোক্তা বলে জানা গেছে।

খাগড়াছড়ি সদরের ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনস্টিটিউটে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে আয়োজক কমিটির পক্ষ থেকে একটি প্রচারপত্র বিলি করা হয়েছে।

প্রচারপত্রে বলা হয়, একটি জাতি বা সমাজের টিকে থাকা, এগিয়ে যাওয়া এমনকি সমাজের কোন বৈপ্লবিক পরিবর্তন ঘটানোর ক্ষেত্রে সেই সমাজ বা জাতির ছাত্র সমাজের ভূমিকা অপরিসীম।…যেখানে অন্যায় অবিচার ছাত্র সমাজ সেখানে গর্জে উঠেছে। যেখানেই পরাধীনতা সেখানেই স্বাধীনতার স্বপক্ষে রাজপথ রঞ্জিত করছে ছাত্র সমাজই। কিন্তু পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতি এত নাজুক হওয়া সত্ত্বেও জুম্ম ছাত্র সমাজের নিরব দর্শকের ভূমিকা পালন সত্যিই ভাবিয়ে তোলে।…

প্রচারপত্রে পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতি, পাহাড়িদের উপর সাম্প্রতিক হামলা, নারী ধর্ষণ হত্যা, ভূমি বেদখল, সেনা নির্যাতন বিষয়ে সংক্ষিপ্তাকারে তুলে ধরা হয়েছে।

সেমিনার ও মুক্ত আলোচনার উদ্দেশ্য সম্পর্কে প্রচারপত্রে বলা হয়েছে, জুম্ম ছাত্র-ছাত্রীদের মধ্যে সম্পর্ক স্থাপন ও উন্নয়ন, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের উপর সকল অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানানো, জুম্ম জনগণকে তাদের অধিকার সম্পর্কে সচেতন করা, জুম্ম ছাত্র-ছাত্রীদের মাঝে তাদের নিজ নিজ জাতির প্রতি দায়িত্ব সম্পর্কে সচেতন করা, পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ছাত্র-ছাত্রীদের মতামত গ্রহণ ও সমাধানের উপায় বের করা।

এ ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ইভেন্ট খোলা হয়েছে (লিংক: https://www.facebook.com/events/934001299960111/?ref_newsfeed_story_type=regular)। দেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং কলেজ পড়ুয়া পাহাড়ি ছাত্রছাত্রীদের অংশগ্রহণে উক্ত সেমিনার ও মুক্ত আলোচনা সভায় সুচিন্তিত মতামত তুলে ধরার জন্য আয়োজক কমিটির পক্ষ থেকে ছাত্র সমাজের প্রতি অনুরোধ জানানো হয়েছে।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.