পার্বত্য চট্টগ্রামে নারী ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপি-এইচডব্লিউএফের বিক্ষোভ

0
122

খাগড়াছড়ি ।। পার্বত্য চট্টগ্রামে অব্যাহত নারী ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে এবং ধর্ষক ও তাদের রক্ষক ক্ষমতাশালী দুর্বৃত্তদের অবিলম্বে গ্রেফতারও দৃষ্টান্তমুলক সাজার দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ রবিবার (১৩ সেপ্টেম্বর ২০২০) সকাল ১০টায় খাগড়াছড়ি সদর এলাকায় অনুষ্ঠিত মিছিল পরবর্তী বিক্ষোভ সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের জেলা শাখার দপ্তর সম্পাদক লিটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল ইউমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা আহ্বায়ক এন্টি চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখা সাংগঠনিক সম্পাদক নরেশ ত্রিপুরা।

বক্তারা বলেন, শাসকশ্রেণীর পার্বত্য চট্টগ্রামে জাতিগত নিপীড়নের অন্যতম একটি হাতিয়ার হলো নারী ধর্ষণ। তাই পরিকল্পিতভাবে দশকের পর দশক ধরে পার্বত্য চট্টগ্রামে একের পর এক নারী ধর্ষণ, ধর্ষণের পর হত্যা ও ধর্ষণ চেষ্টার মতো ঘটনা অব্যাহতভাবে ঘটছে। এরই অংশ হিসেবে ১৯৯৬ সালে প্রতিবাদী নারী নেত্রী কল্পনা চাকমাকে অপহরণ করা হয়েছে।

বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে বান্দরবানের লামায় এক পাহাড়ি নারীকে গণধর্ষণ, মহালছড়ি থলিপাড়ায় ৯ম শ্রেণীর স্কুল ছাত্রীকে গণধর্ষণ, তাইন্দং খেওয়া পাড়ায় এক কিশোরীকে ধর্ষণের প্রচেষ্টা, বাঘাইছড়ির সাজেকে এক নারীকে ধর্ষণের প্রচেষ্টা, বরকলে এক নারীকে ধর্ষণ প্রচেষ্টার মতো জঘন্য ঘটনা ঘটেছে। এর মধ্যে কিছু ঘটনায় ক্ষমতাসীন দলের দুর্বৃত্তরা ধর্ষকদের পক্ষালম্বন করে সালিশের নামে ঘটনা ধামাচাপা দিয়ে অপরাধীদের রক্ষার চেষ্টা চালাচ্ছে। ফলে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে ধর্ষণ, ধর্ষণের প্রচেষ্টার ঘটনায় জড়িত দুর্বৃত্তদের এবং তাদেরকে রক্ষার চেষ্টাকারী ক্ষমতাশালী দুর্বৃত্তদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.