তিন নেতাকে আটকের প্রতিবাদে চট্টগ্রামে পিসিপি'র বিক্ষোভ

পার্বত্য চট্টগ্রামে ন্যায্য অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে দমন করতে প্রশাসন ষড়যন্ত্র করছে

0
2

চট্টগ্রাম :  চট্টগ্রামে পুলিশ কর্তৃক মহানগর যুব ফোরামের সাধারণ সম্পাদক ও বন্দর থানার সভাপতি এবং পিসিপি’র সাধারণ সম্পাদককে গভীর রাত্রে অন্যায়ভাবে আটকের প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, চট্টগ্রাম মহানগর ও চবি শাখা।

“পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে অন্যায় ধরপাকড়, বিনা বিচারে হত্যা বন্ধ কর” এই শ্লোগানে আজ মঙ্গলবার (২৯ মে ২০১৮) বিকাল ৩ টায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ডিসি হিল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চেরাগী পাহাড় মোড়ে এসে এক বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।

পিসিপি চবি শাখার সভাপতি সুনয়ন চাকমার সভাপতিত্বে এবং মিটন চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম মহানগর শাখার সদস্য পরেশ ত্রিপুরা। এছাড়াও এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ফেডারেশন চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি লোকেন দে।

বক্তারা বলেন, গত দিবাগত রাত ২টার সময় ডিবি পুলিশ অভিযান চালিয়ে নিজ বাসা থেকে যুবনেতা সুকৃতি চাকমা, ক্লান্তময় চাকমা ও পিসিপি নেতা জিকো চাকমাকে বিনা ওয়ারেন্টে অন্যায়ভাবে আটক করে। এ সময় পুলিশের সাথে আঙ্গুল বাহিনীর ভূমিকায় ছিল জেএসএস সংস্কারবাদী দলের সোহাগ চাকমা ও জ্ঞানবকুল চাকমা নামে দুজন চিহ্নিত চাঁদাবাজ ও সন্ত্রাসী। চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফতার না করে যারা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে, নারী নিপীড়ন ও ভূমি বেদখলের বিরুদ্ধে সোচ্চার থাকেন পুলিশ তাদের অন্যায়ভাবে গ্রেফতার করছে। যা পাহাড়ের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে দমন করতে প্রশাসনের ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়।

তারা বলেন, গত ২৮ মে রাঙ্গামাটির বাঘাইছড়িতে রাষ্ট্রীয়বাহিনীর প্রত্যক্ষ মদদ এবং যোগসাজসে মুখোশ বাহিনী ও সংস্কারপন্থী কর্তৃক ইউপিডিএফ ও যুব ফোরামের তিন নেতাকর্মীকে গুলি করে হত্যা করা হয়। প্রশাসন খুনী, দুস্কৃতিকারীদের গ্রেফতার না করে বরং অপরাধীদের বাঁচাতে আন্দোলনকারী নেতা কর্মীদের অন্যায়ভাবে আটক করছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে যুবনেতা সুকৃতি চাকমা, ক্লান্তময় চাকমা এবং ছাত্র নেতা জিকো চাকমাকে নিঃশর্ত মুক্তির জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানান। অন্যথায় জনগণ এর বিরুদ্ধে রুখে দাঁড়ালে তখন সকল পরিস্থিতির জন্য সরকারকে দায়ী থাকতে হবে বলে তারা হুঁশিয়ারি উচ্চারণ করেন।

—————————————— সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.