পার্বত্য চট্টগ্রাম আগ্রাসন দিবস উপলক্ষে চট্টগ্রামে আলোচনা সভা অনুষ্ঠিত

0

চট্টগ্রাম : পার্বত্য চট্টগ্রামে পাকিস্তানি আগ্রাসনের ৬৯ বছর পূর্তি উপলক্ষে বন্দর নগরী চট্টগ্রামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল সাড়ে ১০টায় গণতান্ত্রিক যুব ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) যৌথভাবে নগরীর জামালখানস্থ নিজ কার্যালয়ে এ অলোচনা সভার আয়োজন করে।

Alochona-sovaপিসিপি’র নগর শাখার সহ-সভাপতি পলাশ চাকমার সভাপতিত্বে যুব নেতা সুকৃতি চাকমার সঞ্চালনায় আলোচনা সভায় প্রবন্ধ পাঠ করেন সংগঠনটির দপ্তর সম্পাদক স্বরজিত চাকমা। এতে বক্তব্য রাখেন যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক থুইক্যচিং মার্মা।

সভায় ‘২০ আগস্ট’ দিনটিকে পার্বত্য চট্টগ্রামবাসীর জন্য এক অভিশপ্ত দিন হিসেবে উল্লেখ করে বক্তারা বলেন, ১৯৪৭ সালের এইদিনে পাকিস্তানি হানাদার বাহিনী ‘বেলুচ রেজিমেন্ট’ সশস্ত্র আগ্রাসন চালিয়ে পার্বত্য চট্টগ্রাম দখল করে নেয়। পার্বত্যবাসীর আশা-আকাঙ্ক্ষা গুড়িয়ে দিয়ে পার্বত্য চট্টগ্রামকে জোরজবরদস্তিমূলকভাবে অন্তর্ভুক্ত করে পাকিস্তান নামক রাষ্ট্রে। সেই থেকে পার্বত্যবাসীর জীবনে বঞ্চনা ও নির্যাতন শুরু হয়েছে।

বক্তারা আরও বলেন, ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হলেও ক্ষমতাসীনদের মধ্যে পাকিস্তানি মানসিকতা লালনের কারণে পার্বত্যবাসীর উপর নিপীড়ন-নির্যাতনের মাত্রা শেষ হয়নি বরং ভূমি বেদখলসহ তা বহুমাত্রিক আকার ধারণ করেছে।

বক্তারা শাসকশ্রেণীর সকল অগণতান্ত্রিক কর্মকান্ডের বিরুদ্ধে ছাত্র ও যুবসমাজের পাশাপাশি দেশের সকল গণতান্ত্রিক চেতনা সম্পন্ন ব্যক্তি সংগঠনকে সোচ্চার হয়ে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন।
—————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More