পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নতুন বিল সংসদে উত্থাপন

0
1

সিএইচটিনিউজ.কম ডেস্ক:
office_buildingআটত্রিশ বছর আগের অধ্যাদেশ রহিত করে নতুন আইনের ভিত্তিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠনের লক্ষ্যে সংসদে বিল উত্থাপন করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে ‘পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন-২০১৪’ শীর্ষক বিলটি উত্থাপন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং।

বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে আগামী চার সপ্তাহের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

উত্থাপিত বিলে বলা হয়েছে, এই আইন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে আইনের উদ্দেশ্য পূরণে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নামে একটি বোর্ড প্রতিষ্ঠিত হবে। যার প্রধান কার্যালয় থাকবেchittagong Hill Tracts map2 রাঙামাটিতে। বান্দরবান ও খাগড়াছড়িতে এর শাখা স্থাপন করা যাবে।

বোর্ডের একজন চেয়ারম্যান, একজন ভাইস চেয়ারম্যান ও চার জন সদস্য থাকবে। যাদেরকে সরকার নিয়োগ দিবে। তবে নিয়োগের ক্ষেত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠীকে অগ্রাধিকার দিবে। চেয়ারম্যান বোর্ডের প্রধান নির্বাহী হবেন।

এই বোর্ড জনসংখ্যা, আয়তন ও অনগ্রসরতা বিবেচনা করে পার্বত্য জেলাগুলোর উন্নয়নে প্রকল্প ও স্কিম প্রণয়ন, অনুমোদিত প্রকল্প ও স্কিম বাস্তবায়ন, বাস্তবায়ন কাজ তদারকি এবং বিভিন্ন উন্নয়ন সংস্থার আর্থিক সহায়তায় বাস্তবায়িত প্রকল্পের তদারকিসহ প্রয়োজনীয় অন্যান্য কাজ সম্পাদন করবে।

বোর্ডের তহবিলের জন্য সরকার সর্বোচ্চ ৩ কোটি টাকা দেবে। এছাড়া অন্যান্য খাত থেকে পাওয়া অর্থে তহবিল গঠিত হবে। বোর্ডের প্রয়োজনে সরকার যে কোনো ভূমি বিদ্যমান আইন অনুযায়ী অধিগ্রহণ করতে পারবে। সেক্ষেত্রে ভূমি মালিকদের উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সব জনগোষ্ঠীর সার্বিক আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করতে ১৯৭৬ সালে এক অধ্যাদেশের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সৃষ্টি করা হয়। যে বোর্ড পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে মুখ্য ভূমিকা পালন করছে। এই উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় অধ্যাদেশটি স্থগিত করে নতুন একটি আইন প্রণয়নের লক্ষ্যে এই বিলটি সংসদে পাস করা প্রয়োজন।

সূত্র: সিটিজি টাইমস্

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.