পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের চট্টগ্রাম মহানগর শাখার সম্মেলন অনুষ্ঠিত

0
1

সিএইচটি নিউজ ডটকম
ctgnarisango2,04.03.2016চট্টগ্রাম: ”নারী নির্যাতন ও ভূমি বেদখলের বিরুদ্ধে সোচ্চার হোন” এই শ্লোগানকে সামনে রেখে আজ শুক্রবার (৪ মার্চ) নগরীর কদম মোবারক হল রুমে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের চট্টগ্রাম মহানগর শাখার ১ম সম্মেলন সফলভাবে সম্পন্ন হয়েছে।

সভা শুরুতে নিপীড়িত মানুষের অধিকার আদায়ের আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মানুচিং মার্মার সভাপতিত্বে এবং সংগঠনের কেন্দ্রীয় সদস্য মেরিনা চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক মিঠুন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য মন্টি চাকমা, পিসিপি’র সাবেক সভাপতি ও গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সদস্য থুইক্যচিং মারমা ও  পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি সিমন চাকমা প্রমুখ। এছাড়া এতে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ফেডারেশন চট্টগ্রাম মহানগর শাখার সহ-সাধারণ সম্পাদক শাহীন রেজা। পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের মহানগর শাখার সদস্য সচিব মিতা চাকমা সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন।ctgnarisango3,04.03.2016

সম্মেলনে বক্তারা পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতনের ভয়াবহ চিত্র তুলে ধরে বলেন, গত বছর (২০১৫) ১৪জন পাহাড়ি নারী ধর্ষণ ও ২১ জন নারী যৌন হয়রানির শিকার হয়েছেন। প্রায় প্রতিদিন কোথাও না কোথাও যৌন সহিংসতার শিকার হচ্ছে।

পাহাড়ি নারীদের নিরাপত্তাহীনতার দিক বর্ণনা করে বক্তারা আরো বলেন, তারা ঘরে-বাইরে কোথাও নিরাপদ নয়। হামলাকারীরা সবখানে তাদের উপর ওৎপেতে রয়েছে। পাহাড়ি নারী ধর্ষণসহ মানবাধিকার লংঘনের জন্য তারা প্রধানত সামরিকায়ন ও সেটলারদের উপস্থিতি এবং অপরাধীদের শাস্তি না না হওয়াকে দায়ি করে বলেন ” পার্বত্য চট্টগ্রামে কোন ধর্ষক- যৌন নিপীড়নকারীর আজ পর্যন্ত শাস্তি হয়নি, যা অত্যন্ত দুঃখজনক এবং রাষ্ট্রের জন্য লজ্জাজনক।

ctgnarisango,4.03.2016বক্তারা পার্বত্য চট্টগ্রামে স্থায়ীভাবে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনী প্রত্যাহার, সেটলারদের সমতলে ফিরিয়ে নিয়ে পুনর্বাসন, অপরাধীদের শাস্তি এবং পূর্ণস্বায়ত্তশাসন প্রদানের জোর দাবী জানান।

সম্মেলনে দ্বিতীয় অধিবেশনে প্রতিনিধি ও পর্যবেক্ষকদের সম্মতিক্রমে রুপা চাকমাকে সভাপতি, সতি চাকমাকে সাধারণ সম্পাদক এবং রিতা চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট নগর শাখার নতুন কমিটি গঠন করা হয়। নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান সংগঠনটির কেন্দ্রীয় সদস্য অনিতা চাকমা।

সম্মেলন শেষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রেসক্লাব প্রাঙ্গন ঘুরে চেরাগী পাহাড় মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.