পার্বত্য চট্টগ্রাম বিষয়ে বাংলাদেশ সরকারের বিবৃতি ‘গভীর হতাশাব্যঞ্জক’-UNPO

0
0
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম 
বাংলাদেশ সংক্রান্ত কালসীমাভিত্তিক আন্তর্জাতিক রিভিউ বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ে বাংলাদেশ সরকারের প্রদত্ত বিবৃতিকে হতাশাজনক বলে সমালোচনা করেছে ইউএনপিও(UNPO) । ইউএনপিও(UNPO) হচ্ছে প্রতিনিধিত্ববিহীন জাতি ও জগণের একটি আন্তর্জাতিক সংস্থা।

ইউএনপিও এক বিবৃতিতে বলেছে, জেনেভোয় অনুষ্ঠিত বাংলাদেশ সংক্রান্ত আন্তর্জাতিক পিরিয়ডিক রিভিউ বৈঠকে রাষ্ট্রসমূহ কর্তৃক বাংলাদেশ সরকারের কাছে উত্থাপিত প্রস্তাবনা ও প্রশ্নের উত্তর প্রদান বিষয়ে এবং বাংলাদেশ সরকার কর্তৃক প্রদানকৃত রিপোর্টের প্রেক্ষিতে ইউএনপিও গভীর হতাশা প্রকাশ করছে।
বিবৃতিতে বলা হয়, সুনির্দিষ্টভাবে বলতে গেলে, ২০০৯ সালের আন্তর্জাতিক পিরিয়িডিক রিভিউ বৈঠকে বাংলাদেশ সরকার পার্বত্য চুক্তি বিষয়ে এবং ইন্ডিজেনাস পিপলস-এর অধিকার বিষয়ে তাদের নির্বাচনী মেনিফেস্টোর অঙ্গীকার অনুযায়ী সুস্পষ্ট প্রতিশ্রুতি প্রদান করেছিলো।

এতে আরো বলা হয়, জাতিসংঘ মানবাধিকার পরিষদে বাংলাদেশ সংক্রান্ত ইউনিবার্সাল পিরিয়ডিক রিভিউ সেশনে পার্বত্য চুক্তি বাস্তবায়ন বিষয়ে বাংলাদেশ সরকারের রাজনৈতিক সদিচ্ছা প্রকাশের জন্য একটি খুব ভালো সুযোগ হতে পারতো, কিন্তু এখনো বাংলাদেশ তা দেখাতে ব্যর্থ হয়েছে যদিও ন্যাশনাল স্টেকহোল্ডারদের পরামর্শক সভার পূর্ববর্তী পিরিয়ডিক রিভিউ সেশনে মৌখিক প্রতিশ্রুতি বাংলাদেশ দিয়েছিলো।

এছাড়া বিবৃতিতে বলা হয়,বাংলাদেশের ইন্ডিজেনাস পিপলস ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ এবং কার্যকর বাস্তবায়ন বিষয়ে যে সকল রাষ্ট্র বাংলাদেশ সরকারের জন্য অগ্রাধিকারভিত্তিক বিষয় হিসেবে উল্লেখ করে তাদের উদ্বেগ প্রকাশ করেছে, অন্যান্যের মধ্যে , বিশেষ করে অস্ট্রেলিয়া সরকার, ডেনমার্ক, ইকুয়েডর, নরওয়েকে ইউএনপিও অভিবাদন জানাচ্ছে। পার্বত্য চুক্তি বিষয়ে বাংলাদেশ সরকারের জবাবদিহিতা ও বাধ্যবাধকতার দাবি জানানোর ক্ষেত্রে এই প্রস্তাবনাসমূহ খুবই উ
সাহব্যঞ্জক।

এতে বলা হয়, এই বছরের মানবাধিকার কাউন্সিলের ২৪তম অধিবেশনে উত্থাপিত প্রস্তাবনাসমূহ বিষয়ে অঙ্গীকার বাস্তবায়নের জন্য ইউএনপিও বাংলাদেশের প্রতি আহ্বান জানাচ্ছে।
নির্বাচনী মেনিফেস্টো অনূযায়ী বাংলাদেশ পার্বত্য চুক্তি বাস্তবায়ন না করলে এবং ইন্ডিজেনাস পিললস বা জাতিসত্তাসমূহের অধিকার রক্ষায় ব্যর্থ হলে এটা বাংলাদেশের ইন্ডিজেনাস পিপলস বা জাতিসত্তাসমূহের জন্য খুবই বিপত্তিজনক হবে বলে ইউএনপিও তাদের বিবৃতিতে মত প্রকাশ করেছে। (সূত্র: সিএইচটি২৪ ডটকম)

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.