পাহাড়িদের উপর সেটলার বাঙালি কর্তৃক আক্রমণ রোধ করতে নিরাপত্তা বাহিনী ব্যর্থ হয়েছে -এ্যামনেস্টি

0
2
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম
আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মানবাধিকার বিষয়ক বাসরিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বাংলাদেশ বিষয়েক অংশে ‘ইন্ডিজেনাস পিপলস রাইটস’ বিভাগে উল্লেখ করা হয়েছে,পার্বত্য চট্টগ্রামে দুই জনগোষ্ঠীর মধ্যে চলমান টেনশন এবং ইন্ডিজেনাস বা পাহাড়ি জনগণের উপর সেটলার বাঙালি কর্তৃক আক্রমণ রোধ করতে স্থানীয় নিরাপত্তা বাহিনী ব্যর্থ হওয়ায় কয়েকটি সংঘর্ষের ঘটনা ঘটেছে এবং এতে উভয় পক্ষ থেকে অনেকে আহত হয়েছেন।প্রতিবেদনে বলা হয়,  ২০১১ সালের ২২ সেপ্টেম্বর পাহাড়ি ও সেটলারদের মধ্যে যে সংঘর্ষে কমপক্ষে ২০ জন আহত হন। স্থানীয় জনগণ জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী ঘটনাস্থলে এলেও সংঘাত বন্ধ করতে ব্যর্থ হয়।

প্রতিবেদনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ে বলা হয়েছে, ১৯৭৫ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত চলা সশস্ত্র সংগ্রামের সময় এবং সাম্প্রতিককালে ক্রমবর্দ্ধমান সেটলার বাঙালি দ্বারা দখলীকৃত ভুমি কর্তৃপক্ষ গতবছরের মতো এ বছরও পাহাড়িদের কাছে ফেরত দিতে পারেনি।

এছাড়া উক্ত প্রতিবেদনে গত সেপ্টেম্বর (২০১২) মাসে কক্সবাজারের রামু বৌদ্ধ বসতি ও বিহারে হামলার কথাও উঠে এসেছে। এতে বলা হয় উক্ত ঘটনায়, চট্টগ্রাম ও কক্সবাজারে ২০টির অধিক বৌদ্ধমন্দির এবং ডজনের অধিক হিন্দু মন্দির, ঘর-বাড়ি-দোকানপাট পুড়িয়ে দেয়া হয়েছে। ফেসবুকে কোরানকে নিয়ে একটি অমর্যাদাকর ছবি পোস্ট করায় হাজার হাজার লোকজন প্রতিবাদ করে। পরে এ হামলার ঘটনা ঘটে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.