পাহাড়ি নারীকে গণধর্ষণে জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবিতে কুদুকছড়িতে বিক্ষোভ

0
26

রাঙামাটি প্রতিনিধি ।। খাগড়াছড়ি সদরের বলপিয়ে আদামে বুদ্ধি প্রতিবন্ধী পাহাড়ি নারীকে গণধর্ষণ ও লুটপাটে জড়িত সেটলারদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাঙামাটির কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২৬ সেপ্টেম্বর ২০২০) বেলা ২টার সময় রাঙামাটি জেলা গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনে-এর যৌথ উদ্যোগে বৃষ্টি উপেক্ষা করে এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

বিক্ষোভ সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সদস্য নিকি চাকমার সভাপতিত্বে ও পিসিপি নেতা অ্যাকশন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপির জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি নিকন চাকমা ও গণতান্ত্রিক যুবরফোরামের আহ্বায়ক কমিটির সদস্য সুজন চাকমা প্রমুখ।

বক্তারা অবিলম্বে গণধর্ষণে জড়িত দুর্বৃত্তদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন, সেটলারদের দ্বারা পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি নারী ধর্ষণের ঘটনা বার বার ঘটনার অন্যতম কারণ হচ্ছে তাদের পিছনে রাষ্ট্রীয় প্রশাসনের সহযোগীতা। যখনই কোন পাহাড়ি নারী সেটলার কর্তৃক ধর্ষণের শিকার হয় তখনই শুরু হয় ধর্ষককে রক্ষার নানা টালবাহানা। আর এতে অপরাধীরা দৃষ্টান্তমূলক শাস্তি থেকে রেহাই পেয়ে যায়।

বক্তারা প্রশ্ন রেখে বলেন, বলপিয়ে আদামে যেখানে গণধর্ষণ ও লুটপোটের ঘটনা ঘটেছে তার আশে-পাশে আনসার ও ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্র, পুলিশ ও সেনা চেক পোস্ট থাকার পরও এমন লোমহর্ষক ঘটনা কিভাবে ঘটতে পারে? এ ঘটনায় তাদেরও তদন্তের আওতায় আনার দাবি করেন বক্তারা।

বক্তারা পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী ধর্ষণ, নির্যাতন বন্ধ ও নারীর নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সেটলারদের পার্বত্য চট্টগ্রামের বাইরে সমতলে সরিয়ে নেওয়ার দাবি জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.