পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় সরকারি কলেজ শাখার কাউন্সিল সম্পন্ন

0
0

সিএইচটি নিউজ ডটকম:
PCP Ramgah college council, 22.11.2015 “স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দমনমমূলক “১১ নির্দেশনা” অন্যায়-ধরপাকড়, পাড়ায় পাড়ায় সেনা তল্লাশি, নারী ধর্ষণ এবং ভূমি বেদখলের বিরুদ্ধে ছাত্র সমাজ ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন” এই আহ্বানে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) রামগড় সরকারি কলেজ শাখার ৩য় কাউন্সিল সম্পন্ন হয়েছে। এত সেমন্ত ত্রিপুরা সভাপতি ও সন্তোষ চাকমা সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

কাউন্সিল অধিবেশন শুরুতে গণতান্ত্রিক আন্দোলনের যারা শহীদ হয়েছেন তাদের শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরাবতা পালন করা হয়।

রবিবার (২২ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় রামগড় সদর এলাকায় অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে রামগড় সরকারি কলেজ শাখার সহ সাধারণ সম্পাদক সেমন্ত ত্রিপুরার সভাপতিত্বে সাংগঠনিক সম্পাদক নেপাল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সদস্য ও ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট ( ইউপিডিএফ) এর রামগড় ও মানিকছড়ি ইউনিটের সংগঠক হরি কমল ত্রিপুরা, পাহড়ি ছাত্র পরিষদে কেন্দ্রীয় সদস্য অমল ত্রিপুরা ও খাগড়াছড়ি জেলা কমিটি’র সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক জহেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা কমিটি’র সহ সাধারণ সম্পাদক এন্টি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম রামগড় উপজেলা কমিটি’র আহবায়ক বাবু মারমা ও স্বাগত বক্তব্য রাখেন রামগড় সরকারী কলেজ শাখার সদস্য কুলিন চাকমা প্রমূখ।

বক্তারা অভিযোগ করে বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামের জাতিসত্তাগুলোর অস্তিত্ব ধ্বংস করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রণালয় গণবিরোধী দমনমূলক “১১ নির্দেশনা” জারি করে পার্বত্য চট্টগ্রামের সেনা শাসনকে বৈধতা দিয়েছে। যার কারণে সেনাবাহিনীরা সাধারণ ছাত্র-যুব-নারী সমাজ সহ পাহাড়ি জনগণদেরকে ধরপাকড় করে মিথ্যা মামলা দিয়ে কারাগারে প্রেরণ করতেছে, ব্যাপকভাবে পাড়ায় পাড়ায় সেনা তল্লাশি চালাচ্ছে ও সেটলার পুনর্বাসনের লক্ষে পর্যতন স্থাপন, সেনাক্যাম্প স্থাপনের নামে সেনাবাহিনী প্রতিনিয়ত রামগড়, মানিকছড়ি, গুইমারা, মাটিরাঙ্গা, লক্ষীছড়ি ও মহালছড়িসহ তিন পার্বত্য জেলায় পাহাড়িদের ভূমি বেদখল উৎসব বাড়িয়ে দিয়েছে ।

বক্তারা কলেজের সমস্যা তুলে ধরে বলেন, বর্তমানে কলেজের মানবিক শাখার সাধারণ ইতিহাস বিভাগ চালু না থাকার কারণে পাহাড়ি ও হিন্দু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা ইসলামী ইতিহাস বিষয় নিয়ে পড়তে হচ্ছে। যা খুবই দুঃখজনক ব্যাপার বলে মন্তব্য করে বক্তারা কয়েকটি বিভাগে শিক্ষকের সংকট রয়েছে বলে অভিযোগ করেন।

বক্তারা পিসিপি’র গঠন ও পটভূমি বিষয়ে আলোচনা করে বলেন, পিসিপি তৎকালীন সময়ে পার্বত্য চট্টগ্রামে শাসক শ্রেণী ও সেনাবাহিনীর শাসন শোষণ, ধমন-পীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন করে বহু ঘাত প্রতিঘাত পেরিয়ে ১৯৮৯ সালে ২০মে প্রতিষ্ঠা হয়েছে তার যোগ্য উত্তরসূরি হিসেবে বর্তমান প্রজন্মের ছাত্র সমাজের নেতৃত্ব গড়ে তুলতে আহব্বান জানানো হয়।
বক্তারা, ছাত্রদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার করতে ও  নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের সমস্যা সমাধানের জন্য ঐক্যবদ্ধ হয়ে জাতীয় মুক্তির আন্দোলনে সামিল হয়ে বর্তমান ছাত্র সমাজকে সোচ্চার ভূমিকা করতে আহ্বান জানান।।

কাউন্সিল অধিবেশন থেকে বক্তারা পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকার নিশ্চিত করা, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের গণবিরোধী “১১ নির্দেশনার” বাতিল সহ বেআইনিভাবে সেনা-পুলিশ কর্তৃক দায়েরকৃত  মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃত পিসিপি’র ও ইউপিডিএফ এর সকল নেতা কর্মীদেরকে নিঃশর্ত মুক্তি এবং পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি নামা দ্রুত বাস্তবায়ন করতে সরকারে প্রতি জোর দাবি জানান।

পরে উপস্থিতি সকলের সর্বসম্মতিক্রমে সেমন্ত ত্রিপুরাকে সভাপতি, সন্তোষ চাকমাকে সাধারণ সম্পাদক ও নরেশ ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক দিয়ে ২৫ সদস্য বিশিষ্ট একটি নতুন কমিটি গঠিত হয়। নতুন কমিটিকে শপথ বাক্য পাঠ করেন পিসিপি’র খাগড়াছড়ি জেলা কমিটি’র তথ্য প্রচার সম্পাদক লিটন চাকমা।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.