পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনের দীঘিনালা কলেজ শাখার কাউন্সিল সম্পন্ন

0
2

সিএইচটিনিউজ.কম
PCP Dighinala college commitee
দীঘিনালা প্রতিনিধি : বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)’র ৫ম ও হিল উইমেন্স ফেডারেশনের ২য় দীঘিনালা কলেজ শাখার কাউন্সিল সফলভাবে সম্পন্ন হয়েছে। সোমবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টার সময় দিঘীনালা ডিগ্রী কলেজের বাণিজ্য ভবনে যৌথভাবে এ কাউন্সিল অনুষ্ঠিত হয়।

‘নারী নির্যাতন, ভূমি বেদখল, জাতি ধ্বংসের নীল নকশার বিরুদ্ধে ছাত্র-নারী নেতৃত্ব গড়ে তুলুন’ এই শ্লোগানে রাষ্ট্রের সকল সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে ও পূর্ণস্বায়ত্বশাসন প্রতিষ্ঠার লক্ষে অনুষ্ঠিত কাউন্সিল অনুষ্ঠানে পিসিপি’র দিঘীনালা ডিগ্রী কলেজ শাখার সভাপতি রূপেশ চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রুপেন্টু চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ দিঘীনালা ইউনিটের প্রধান সমন্বয়ক মিল্টন চাকমা, পিসিপি’র কেন্দ্রীয় সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অংকন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা, দিঘীনালা ডিগ্রি কলেজের প্রভাষক জেমি চাকমা ও রূপন চাকমা এবং হিল উইমেন্স ফেডারেশনের চৈতালী চাকমা প্রমুখ। অনুষ্ঠানে শোক প্রস্তাব পাঠ করেন জুঁই চাকমা।HWF Dighinala college committee

বক্তারা সরকারের বিভিন্ন অপকর্মের সমালোচনা করে বলেন, বর্তমান সরকার স্কুল-কলেজের শিক্ষা ব্যবস্থা উন্নত না করে এবং শিক্ষক সংকট নিরসন না করে রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের নামে ভূমি বেদখল ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। রাঙ্গামাটি মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা সরকারের মূখ্য উদ্দেশ্য নয়। আসল উদ্দেশ্য হচ্ছে বাঙালি পুনর্বাসন।

বক্তারা আরো বলেন, শাসকগোষ্ঠী একদিকে ছাত্র সমাজকে আন্দোলন বিমুখ করার জন্য নামে বেনামে বিভিন্ন দিবস পালনের মধ্যে দিয়ে ছাত্র সমাজকে অন্য পথে ধাবিত করার চেষ্টা করছে। অন্যদিকে, পার্বত্য চট্টগ্রাম নিয়ে নানা ষড়যন্ত্র ও ইতিহাস বিকৃতির অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এটা পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি ছাত্র-ছাত্রীদেরকে সঠিক ইতিহাস থেকে দূরে সরে রাখারই ষড়যন্ত্র।

PCP-HWF Dighinala councilবক্তারা অভিযোগ করে আরো বলেন, সরকার উন্নয়নের নামে, পর্যটনের কেন্দ্র নির্মাণের নামে, বিজিবি হেড কোর্য়াটার স্থাপন, সেনা ক্যাম্প সম্প্রসারণ ও বিভিন্ন সংস্থার নামে বাগান সৃজনসহ বিভিন্নভাবে পাহাড়িদের ভূমি বেদখল করে যাচ্ছে। নারী ধর্ষণের মেডিকেল টেস্ট রিপোর্টের উপর নিষেধাজ্ঞা জারি রেখে পাহাড়ি নারী ও শিশু নির্যাতনে অপরাধীদের উৎসাহ যোগাচ্ছে। যা ২০১৪ইং সালের নারী নির্যাতনের পরিসংখ্যান বলে দেয়। কাজেই আন্দোলন সংগ্রাম ছাড়া বিকল্প কোন পথ নেই বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

শেষে নিকেল চাকমাকে সভাপতি, অমর বিকাশ চাকমাকে সাধারণ সম্পাদক এবং মিকু চাকমা’কে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট পাহাড়ি ছাত্র পরিষদ দিঘীনালা ডিগ্রি কলেজ কমিটি এবং চৈতালী চাকমাকে সভাপতি, জুঁই চাকমাকে সাধারণ সম্পাদক এবং উজ্জ্বল রেখা চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে হিল উইমেন্স ফেডারেশন দিঘীনালা ডিগ্রি কলেজ কমিটি ঘোষণা করা হয়। পিসিপি কমিটি ঘোষণা ও শপথ বাক্য পাঠ করান খাগড়াছড়ি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা এবং এইচডব্লিউএফ কমিটি ঘোষণা ও শপথ বাক্য পাঠ করান কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা।

অনুষ্ঠান শেষে নতুন কমিটির উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.