পাহাড়ি নারীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে হিল উইমেন্স ফেডারেশনসহ তিন সংগঠনের বিক্ষোভ

0

সিএইচটিনিউজ.কম
Protest rally in Khagrachari, 29.01.2015

খাগড়াছড়ি: খাগড়াছড়ির পানখাইয়া পাড়ায় পাহাড়ি নারীকে ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষক দেব বিকাশ বড়ুয়ার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

“নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াও” এই আহ্বান সম্বলিত শ্লোগানে বৃহস্পতিবার(২৯ জানুয়ারি) সকাল ১১টায় তিন সংগঠনের খাগড়াছড়ি জেলা কমিটির উদ্যোগে স্বনির্ভরের ইউপিডিএফ কার্যালয়ের সামনে থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা, কলেজগেট হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে পুলিশের বাধার সম্মুখিন হলে সেখানেই প্রতিবাদ সমাবেশ করে। এতে পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য লিটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা আহ্বায়ক কমিটির সদস্য বরুণ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক অবনিকা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা।

বক্তারা বলেন, পানখাইয়া পাড়ায় পাহাড়ি নারী ধর্ষণের ঘটনা পার্বত্য চট্টগ্রামে নতুন কোন ঘটনা নয়। এখানে প্রতিনিয়ত নারী ধর্ষণ, নির্যাতনের ঘটনা উদ্বেগজনকভাবে বেড়েই চলেছে। ঘরে-বাইরে, রাস্তা-ঘাটে কোথাও পাহাড়ি নারীরা আজ নিরাপদ নয়। পার্বত্য চট্টগ্রাম যেন ধর্ষকের আস্তানায় পরিণত হয়েছে। প্রশাসন অপরাধীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক কোন পদক্ষেপ না নেওয়ার কারণে এসব ঘটনা বার বার ঘটে চলেছে।

বক্তারা অভিযোগ করে আরো বলেন, সরকার-প্রশাসন ধর্ষণের ঘটনাকে ধামাচাপা দিয়ে রাখার জন্য ধর্ষণের মেডিক্যাল টেস্ট রিপোটের উপর অঘোষিতভাবে নিষেধাজ্ঞা জারি রেখেছে। যার কারণে এ যাবত সংঘটিত ধর্ষণের ঘটনায় সঠিকভাবে মেডিক্যাল টেস্ট রিপোর্টে না দিয়ে নেগেটিভ রিপোর্ট দেওয়া হয়।  ফলে অপরাধীরা সহজেই পার পেয়ে আবারো নারী ধর্ষণ, খুন, নির্যাতনের মতো জঘন্য ঘটনা সংঘটিত করতে উৎসাহ পাচ্ছে।

বক্তারা নারী ধর্ষণ, নির্যাতন সহ সকল ধরনের নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য নারী সমাজ-ছাত্র সমাজ ও যুব সমাজের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা ধর্ষক দেব বিকাশ বড়ুয়ার দৃষ্টান্তমূলক শাস্তি, ধর্ষণের শিকার নারীর যথাযথ চিকিৎসা ও ক্ষতিপূরণ প্রদান, নারী নির্যাতন বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ ও ধর্ষণের মেডিক্যাল টেস্ট রিপোর্টের উপর থেকে অঘোষিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার জোর দাবি জানান।

উল্লেখ্য, গতকাল বুধবার (২৮ জানুয়ারি) সকাল ১১টার দিকে চাকুরিচ্যুত সেনা সদস্য বর্তমানে দর্জির দোকানদার দেব বিকাশ বড়–য়া (৪০) পানি নেওয়ার অজুহাতে খাগড়াছড়ি শহরের পানখাইয়া পাড়ার বাসিন্দা অবসরপ্রাপ্ত সেনা সদস্য হ্লাথোয়াই চৌধুরীর বাসায় ঢুকে লোকজন না থাকার সুযোগে গৃহকর্মী ওই নারীকে(২০) জোরপূর্বক ধর্ষণ করে। পরে ঘটনা জানাজানি হলে এলাকার লোকজন ধর্ষক দেব বিকাশ বড়ুয়াকে আটক করে খাগড়াছড়ি সদর থানা পুলিশের হাতে সোপর্দ করে।  ধর্ষণের শিকার ওই নারী বর্তমানে খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More