পিসিপি’র কেন্দ্রীয় তিন নেতার নিঃশর্ত মুক্তির দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ

0
0

img_0117

চট্টগ্রাম : খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন থেকে পিসিপি’র কেন্দ্রীয় সহ-সভাপতি বিনয়ন চাকমা ও সাংগঠনিক সম্পাদক অনিল চাকমাকে সেনাবাহিনী কর্তৃক বে-আইনীভাবে আটকের প্রতিবাদে ও সাধারণ সম্পাদক বিপুল চাকমাসহ আটককৃত সকল নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে চট্টগ্রাম নগরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর)  বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) চট্টগ্রাম মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখা যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে। মিছিলটি বিকাল ৩টায় নগরীর শহীদ মিনার প্রাঙ্গন থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চেরাগী পাহাড় মোড়ে এসে প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

পিসিপি’র চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি পলাশ চাকমার সভাপতিত্বে ও চবি শাখার অর্থ সম্পাদক সুনীল চাকমার সঞ্চালনায় মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনটির চবি শাখার তথ্য প্রচার ও প্রকাশনা সম্পাদক রুপন চাকমা, বাংলাদেশ ছাত্র ফেডারেশন (বদরুদ্দীন উমর) নগর শাখার সভাপতি লোকেন দে, গণতান্ত্রিক যুব ফোরামের নগর শাখার সাংগঠনিক সম্পাদক সুকৃতি চাকমা, বাংলাদেশ ছাত্র ফেডারেশন (জোনায়েদ সাকি) নগর শাখার সভাপতি শওকত আলী। এছাড়াও সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী) নগর শাখার সহ-সভাপতি মুক্তা ভট্টাচার্য।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, পিসিপি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমার নিঃশর্ত মুক্তির দাবিতে গতকাল বুধবার বিকালে খাগড়াছড়িতে সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে সেনাবাহিনীর একটি দল গিয়ে সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি বিনয়ন চাকমা ও সাংগঠনিক সম্পাদক অনিল চাকমাকে সাংবাদিকদের সামনে থেকে আটক করে নিয়ে যায়। বক্তারা সেনাবাহিনীর এমন অগণতান্ত্রিক কার্যক্রমে তীব্র নিন্দা জানিয়ে আটককৃত তিন কেন্দ্রীয় নেতাসহ সকল নেতাকর্মীর নিঃশর্ত মুক্তির দাবি করেন।

বক্তারা আরো বলেন, সারাদেশের মানুষ বিশেষ করে সংখ্যালঘু সম্প্রদায় আজ চরম উদ্বেগ-উৎকন্ঠার মধ্য দিয়ে দিনযাপন করছে। ২০১২ সালে রামুতে সাম্প্রদায়িক উস্কানিদাতাদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক বিচার না হওয়ায় গত ২৮ শে অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ায় সাম্প্রদায়িক হামলা চালানো হয়েছে বলে বক্তারা অভিযোগ করেন। বক্তারা ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে যথোপযুক্ত ক্ষতিপুরণ দেয়ার পাশাপাশি হামলার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।
——————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.