পিসিপি’র কেন্দ্রীয় নেতা বিপুল চাকমাকে গ্রেপ্তারের প্রতিবাদে নান্যাচরে বিক্ষোভ মিছিল

0
2

nannyachar-24-10-16নান্যাচর(রাঙামাটি): খাগড়াছড়ির পানছড়িতে গতকাল(রবিবার) পিসিপি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমাকে পুলিশ কর্তৃক অন্যায়ভাবে গ্রেপ্তারের প্রতিবাদে এবং তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে নান্যাচরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) নান্যাচর থানা শাখা।

আজ সোমবার (২৪ অক্টোবর) দুপুর ১২টার সময় নান্যাচর উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নান্যাচর বাজার ঘুরে এসে আবারো উপজেলা প্রাঙ্গনে এসে সমাবেশে মিলিত হয়। এতে পিসিপি নান্যাচর থানা শাখার সাধারণ সম্পাদক রমেল চাকমার সন্ঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি নান্যাচর থানা শাখার সভাপতি জয়ন্ত চাকমা, সাংগঠনিক সম্পাদক জেকসন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন নান্যাচর থানা শাখার সভাপতি মিনতি চাকমা প্রমুখ।

বক্তারা বিপুল চাকমাকে গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়ে বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী যেভাবে পূর্ব বাংলার জনগণের উপর নির্যাতন-নিপীড়ন, ধরপাকড় চালিয়েছিল তেমনি বর্তমানে পার্বত্য চট্টগ্রামেও একই কায়দায় নিপীড়ন-নির্যাতন চালানো হচ্ছে। অসুস্থ মায়ের সামনে থেকে অমানবিকভাবে পিসিপি নেতা বিপুল চাকমাকে গ্রেপ্তার তাই প্রমাণ করে। এই গেপ্তারের মাধ্যমে সরকারের ফ্যাসিবাদী চরিত্র আবারো উন্মোচিত হয়েছে।

বক্তারা আরো বলেন, শুধুমাত্র রাজনৈতিক হয়রানির উদ্দেশ্যে একজন গুরুতর অসুস্থ মায়ের সামনে থেকে ছেলেকে গ্রেপ্তার চরম অমানবিক। পুলিশের এই অমানবিক আচরণ দেখে মানসিক যন্ত্রণায় কাতর হয়ে বিপুল চাকমার মা নিরুদেবী চাকমা (৪৫) আজ সোমবার ভোররাতে খাগড়াছড়ি সদর হাসপাতালে মারা গেছেন।

বক্তারা বলেন, সরকার এক দেশে দুই শাসন চালাচ্ছে। সমতলে সিভিল প্রশাসন চললেও পাহাড়ে অগণতান্ত্রিক সেনাশাসন জারি রেখে নিপীড়ন-নির্যাতন, অন্যায় ধরপাকড় চালানো হচ্ছে।

তারা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহারপূর্বক পিসিপির কেন্দ্রীয় নেতা বিপুল চাকমাকে নিঃশর্ত মুক্তি, অন্যায় ধরপাকড় বন্ধ করা ও আরো বলেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জারিকৃত অগণতান্ত্রিক ও দমনমূলক ১১ নির্দেশনা বাতিলের জোর দাবি জানান।

উল্লেখ্য, গতকাল রবিবার সকাল ৮টার দিকে বিপুল চাকমা তার অসুস্থ মাকে চিকিৎসার জন্য মাইক্রোবাসযোগে চট্টগ্রামে যাবার পথে পানছড়ি থানার সামনে পুলিশ ব্যারিকেড দিয়ে তাদের বহনকারী মাইক্রোবাস আটকিয়ে অসুস্থ মায়ের সামনে থেকে বিপুল চাকমাকে আটক করে নিয়ে যায়। এরপর ডজনের অধিক মিথ্যা ও হয়রানিমূলক মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে খাগড়াছড়ি জেল হাজতে পাঠানো হয়।

এদিকে ছেলেকে নিজের চোখের সামনে আটক করতে দেখে মানসিক ধকল সইতে না পেরে বিপুল চাকমার অসুস্থ মা নিরুদেবী চাকমা আজ সোমবার ভোররাত তিনটার দিকে খাগড়াছড়ি সদর হাসপাতালে মারা গেছেন।
—————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.