পিসিপি’র মাটিরাংগা ও গুইমারা থানা শাখার কাউন্সিল সম্পন্ন

0
0

সিএইচটিনিউজ.কম
PCP guimara-Matiranga1গুইমারা: বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর মাটিরাংগা থানা শাখার ৭ম ও গুইমারা থানা শাখার ৬ষ্ঠ কাউন্সিল যৌথভঅবে আজ ১০ জানুয়ারি শনিবার গুইমারা সদরের ডাক্তাটিলা মাঠে সম্পন্ন হয়েছে।

“রাঙামাটিতে মেডিক্যাল কলেজ চালুসহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন রুখে দাও ছাত্র সমাজ, অবিলম্বে পূর্ণস্বায়ত্তশাসন মেনে নাও” এই শ্লোগানে অনুষ্ঠিত যৌথ কাউন্সিল সভায় গুইমারা থানা শাখার ভারপ্রাপ্ত সভাপতি সমর জ্যোতি চাকমার সভাপতিত্বে ও মাটিরাংগা থানা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সুকৃতি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকো ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সহ সাধারণ সম্পাদক এন্টি চাকমা, পিসিপি চট্টগ্রাম মহানগর শাখার তথ্য প্রচার সম্পাদক বাসব চাক, পিসিপি খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার দপ্তর সম্পাদক রিয়েল ত্রিপুরা প্রমুখ।

বক্তারা বলেন, সরকার পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা ঘুষ নিয়ে শিক্ষক নিয়োগের কারণে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা ঠিকমত ক্লাশ না করে ঘরে বসে অল্প শিক্ষিত ভাড়া শিক্ষক দিয়ে ক্লাস চালিয়ে নেয়। ফলে পার্বত্য চট্টগ্রামের বেশিরভাগ ছাত্র-ছাত্রীরা উপযুক্ত শিক্ষা লাভ করতে না পেরে নিজেদের মেধা বিকাশ থেকে বঞ্চিত হয়। অন্যদিকে পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে সংখ্যালঘু জাতিসত্তাসমূহের ছেলে-মেয়েদের নিজেদের মাতৃভাষায় পড়াশুনা করার সুযোগ না থাকায় অনেকে প্রাথমিক লেভেল থেকেই ঝড়ে পড়ে যায়। কিন্তু সরকার এসব সমস্যার সমাধান না করে রাঙামাটিতে মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করে পাহাড়িদের নিজ বাস্তুভিটা থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন- শুধু তাই নয়, পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত নারী ধর্ষণ ও ধর্ষণের পর হত্যা করা হচ্ছে। যারা ধর্ষণ ও হত্যার সাথে জড়িত থাকে প্রশাসন তাদেরকে যথাযথ শাস্তির ব্যবস্থা তো দূরে থাক উপরন্তু মদদ দিয়ে থাকে। সম্প্রতি বগাছড়িতে সেনাবাহিনীর প্রত্যক্ষ মদদে সেটলার বাঙালিরা পাহাড়িদের তিনটি গ্রামে ৫০টি বাড়ি ও ৭টি দোকান পুড়িয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে পাহাড়ি ছাত্র সমাজ নিরব থাকতে পারে না বলে বক্তারা উল্লেখ করেন।PCP Guimara-Matiranga2

বক্তারা বাস্তুভিটা রক্ষা ও বেঁচে থাকার জন্য আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার লক্ষ্য্যে পিসিপি’র পতাকাতলে সমবেত হওয়ার জন্য জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

পরে অমল ত্রিপুরাকে সভাপতি, দীপঙ্কর ত্রিপুরাকে সাধারণ সম্পাদক ও ডালিম ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক করে ২৭ সদস্য বিশিষ্ট মাটিরাংগা থানা শাখার নতুন কমিটি ও সমর জ্যোতি চাকমাকে সভাপতি, ঊষাঅং মারমাকে সাধারণ সম্পাদক ও কুলিন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২৫ সদস্য বিশিষ্ট গুইমারা থানা শাখার নতুন কমিটি গঠন করা হয়। নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান পিসিপি কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সুকৃতি চাকমা।

শেষে নতুন কমিটিকে স্বাগত জানিয়ে সমাবেশস্থল থেকে একটি শুভেচ্ছা র‌্যালি বের করা হয়। র‌্যালিটি গুইমারার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার সমাবেশ স্থলে এসে শেষ হয়।
—————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.