পিসিপি’র ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

0
0

চবি প্রতিনিধি।। ২০ মে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর ২৯ তম প্রতিষ্ঠবার্ষিকী উপলক্ষে আজ শনিবার (১৯ মে ২০১৮) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পিসিপি-চবি শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

“পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রামের একমাত্র রাজনৈতিক সমাধান” এই শ্লোগানে এবং “সেনা-প্রশাসনের চিহ্নিত চর-দালাল-জাতীয় বেঈমান বিভীষণদের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে ঐক্যবদ্ধ হও ছাত্র সমাজ”এই আহ্বানে বিকাল ৩টা সময়ে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ-এর চবি শাখার সভাপতি সুনয়ন চাকমার সভাপতিত্বে এবং দপ্তর সম্পাদক অর্পণ চাকমার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সহ-তথ্য প্রচার সম্পাদক ত্রিরত্ন চাকমা, সহ-সভাপতি অংকন চাকমা, সিনিয়র সহ-সভাপতি রিংকু চাকমা প্রমুখ।

সভার শুরুতে আন্দোলনে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় বক্তারা পিসিপি’র সংগ্রামী গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা তুলে ধরে বলেন, গঠনলগ্ন থেকে পিসিপি আপোষহীন সংগ্রাম চালিয়ে যাচ্ছে। পিসিপি’র এই দীর্ঘ ২৯ বছরের সংগ্রামের পথ সহজ ও মসৃণ ছিলো না। অনেক ত্যাগ-তিতিক্ষা ও আত্মত্যাগের পর আজকের পিসিপি’র অবস্থান। চলার পথে হারাতে হয়েছে অনেক সহযোদ্ধাকে। তবু পিসিপি তার লক্ষ্য ও আদর্শ থেকে বিচ্যুত হয়নি। জুম্ম জনগণের মুক্তি ও বেঁচে থাকার অধিকার পূর্ণস্বায়ত্তশাসন আদায়ে পিসিপি এখনও বদ্ধপরিকর বলে বক্তারা মন্তব্য করেন।

বক্তারা পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, “মেঘ দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে।” অর্থাৎ যত কঠিন পরিস্থিতিই আসুক না কেন তার অবসান ঘটবেই। কালো মেঘ কেটে গিয়ে যেভাবে আলোর দেখা মেলে, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না। এই কঠিন পরিস্থিতি মোকাবেলায় সাহস ও দৃঢ়তার সাথে সবাইকে কাজ করে যেতে হবে।

সভায় বক্তারা বর্তমান পার্বত্য চট্টগ্রামে অন্যায়ভাবে ধর-পাকড় ও নির্যাতনের তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, এই সমস্ত অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে ছাত্র সমাজকে। বক্তারা সেনা-প্রশাসনের সঙ্গে আঁতাতকারী চর-দালাল-জাতীয় বেঈমানদের চিহ্নিত করে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
——————–
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.