পিসিপি’র খাগড়াছড়ি সদর থানা শাখার কাউন্সিল সম্পন্ন

0
5

সিএইচটি নিউজ ডটকম
PCP counci2l, 24.07.2015খাগড়াছড়ি: “দালাল-সুবিধাবাদী-প্রতিক্রিয়াশীল ছাত্র সংগঠনের সংশ্রব ত্যাগ করুন! স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দমনমূলক ১১ নির্দেশনার বিরুদ্ধে ছাত্র আন্দোলন জোরদার করুন” এই শ্লোগানে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর খাগড়াছড়ি সদর থানা শাখার ৪র্থ কাউন্সিল সম্পন্ন হয়েছে।

আজ ২৪ জুলাই, শুক্রবার সকালে খাগড়াছড়ি জেলা সদরে অনুষ্ঠিত কাউন্সিল অনুষ্ঠানে সোহেল চাকমার সঞ্চালনায় সভাপতিত্ব করেন কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক লিটন চাকমা। এছাড়া আরো উপস্থিত ছিলেন পিসিপি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সিমন চাকমা, ইউপিডিএফ কেন্দ্রীয় সদস্য নতুন কুমার চাকমা, পিসিপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংগঠনিক সম্পাদক সুকান্ত চাকমা, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সহসাধারণ সম্পাদক সোনায়ন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মিনাকী চাকমা।

বক্তারা ছাত্র সমাজের উদ্দেশ্যে বলেন, পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণের অস্তিত্ব আজ হুমকির সম্মুখীন। সরকারের দমন-পীড়ন, ভূমি বেদখল, নারী নির্যাতন আগের মতোই চলছে। এই পরিস্থিতিতে ছাত্র সমাজের বসে থাকার আর কোন সুযোগ নেই। জাতীয় অস্তিত্ব রক্ষার জন্য ইউপিডিএফের নেতৃত্বে পিসিপি’র সাথে ঐক্যবদ্ধ হয়ে পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত জনগণের প্রকৃত অধিকার পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করতে হবে।

বক্তারা আরো বলেন, দেশে বুর্জোয়া দলগুলোর সমর্থনে যেসব ছাত্র সংগঠন রয়েছে তারা টেন্ডারবাজি, সন্ত্রাসী ও চাঁদাবাজিতে লিপ্ত রয়েছে। একইভাবে পার্বত্য চট্টগ্রামেও সরকারি সুবিধাভোগী গোষ্ঠীর ছত্রছায়ায় ছাত্র সংগঠনের নামে ছাত্রদের একটি অংশ দালাল, সুবিধাবাদী ও লেজুড়বৃত্তিতে ব্যস্ত রয়েছে। কাজেই, দেশ ও জাতিকে সঠিক পথে এগিয়ে নেয়ার জন্য এসব ছাত্র সংগঠনের সংশ্রব থেকে ছাত্র সমাজকে বেরিয়ে আসতে হবে।

বক্তারা বলেন, জেএসএস’র ছাত্র সংগঠনটি রাঙ্গামাটি মেডিক্যাল কলেজ স্থাপনের বিরুদ্ধে আন্দোলনের কথা বলে ১০ জানুয়ারি অবরোধ পালন করে। কিন্তু জনগণকে ধোঁকা দিয়ে ১২ জানুয়ারি তারা শান্তি মিছিলে যোগ দিয়ে আন্দোলনের ইতি ঘটায়। এই অবস্থায় আন্দোলন করলে অধিকার প্রতিষ্ঠা করা দূরের কথা নিজেকে চেনাও কঠিন হয়ে পড়বে। তাই পার্বত্য চট্টগ্রামের ছাত্র সমাজকে প্রকৃত আন্দোলনকারী সংগঠনের নেতৃত্বেই সংগঠিত হতে হবে।

বক্তারা বলেন, বাংলাদেশের শাসক শ্রেণী পাহাড়িদের ধ্বংস করার জন্য নিত্য নতুন কৌশল অবলম্বন করছে। সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক দমনমূলক ১১ নির্দেশনা জারি করে পার্বত্য চট্টগ্রামে আন্দোলনকারী শক্তি ইউপিডিএফ, পাহাড়ি ছাত্র পরিষদসহ সহযোগী সংগঠন ও জনগণের উপর দমন-পীড়ন বাড়িয়ে দিয়েছে। অন্যায়ভাবে ধরপাকড়, জেল-জুলুম, রাতে-বিরাতে ঘরবাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতন চালিয়ে যাচ্ছে। সরকারের এই দমন-পীড়নের বিরুদ্ধে ছাত্র সমাজকে রুখে দাঁড়াতে হবে।

শেষে সভায় উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে লিটন চাকমাকে সভাপতি, সোহেল চাকমাকে সাধারণ সম্পাদক এবং চয়ন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট খাগড়াছড়ি সদর থানা শাখার নতুন কমিটি গঠন করা হয়। পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান।

পিসিপি খাগড়াছড়ি সদর থানা শাখার দপ্তর সম্পাদক জুয়েল চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে কাউন্সিলের এ তথ্য জানানো হয়েছে।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.