পিসিপি নেতা বিপুল চাকমা’র মুক্তির দাবিতে পানছড়িতে অবস্থান ধর্মঘট ও স্মারকলিপি পেশ

0
0

panchariপানছড়ি : মান-সম্মান ও অধিকার নিয়ে বাঁচার জন্য এক হও এই শ্লোগানে পিসিপি নেতা বিপুল চাকমাসহ অন্যায়ভাবে আটককৃত সকল বন্দিদের নিঃশর্ত মুক্তির দাবিতে খাগড়াছড়ি জেলার পানছড়িতে পূর্বঘোষিত অবস্থান ধর্মঘট ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে এলাকাবাসী।

আজ সোমবার (৭ নভেম্বর ২০১৬) সকাল সাড়ে ১০টায় পানছড়ি উপজেলা পরিষদ মাঠে এই কর্মসূচি পালন করা হয়।

অবস্থান ধর্মঘটে বক্তব্য রাখেন ২নং চেঙ্গী ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার পূর্ণ চন্দ্র চাকমা ও চেঙ্গী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অনিল চাকমা প্রমুখ। এছাড়া এতে আরো উপস্থিত ছিলেন ১নং লোগাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রত্যুত্তর চাকমা, ২নং চেঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কালাচাঁদ চাকমা, ৪ নং লতিবান ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শান্তি জীবন চাকমা, ৫ নং উল্টাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় কেতন চাকমা ও লোগাং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সমর বিকাশ চাকমা।panchari2

অবস্থান ধর্মঘটে বক্তারা বলেন, প্রত্যক মানুষের জীবন ধারণের জন্য মান-সম্মান নিয়ে বেঁচে থাকার অধিকার রয়েছে। কিন্তু পার্বত্য চট্টগ্রামের নিরীহ জুম্ম জনগণের বেঁচে থাকার অধিকার হরণ করে নিচ্ছে এদেশের শাসক গোষ্ঠী। বাংলাদেশ স্বাধীনতার পর থেকে এদেশের শাসকশ্রেণী সেনা-পুলিশসহ রাষ্ট্রীয়বাহিনী ও সেটলার কর্তৃক পার্বত্য চট্টগ্রামের জুম্ম নারী, শিশুসহ নিরীহ জনগণের উপর ডজনের অধিক গণহত্যা, নির্যাতন, জালাও পোড়াও, অপহরণ, খুন-গুম, ধর্ষণের মত ঘটনা ঘটালেও জুম্ম জনগণ এখনো পর্যন্ত তার কোন বিচার পায়নি। সম্প্রতি গত ২৩ অক্টোবর ২০১৬ পানছড়ি থানার ওসি জব্বারের নেতৃত্বে থানার সামনে থেকে পুলিশ পিসিপি’র কেন্দ্রীয় নেতা বিপুল চাকমাকে তার অসুস্থ মায়ের সামনে গালি গালাজ করে গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামিয়ে আটক করে। ছেলেকে আটকের ঘটনা সহ্য করতে না পেরে পরদিন ভোরে খাগড়াছড়ি সদর হাসপাতালে মারা যান বিপুল চাকমার অসুস্থ মা নিরুদেবী চাকমা।

বক্তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, অসুস্থ মায়ের সামনে থেকে ছেলেকে আটকের ঘটনাকে চরম অমানবিক ও মানবাধিকার লঙ্ঘন। তারা প্রশাসনের এমন আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিপুল চাকমার মায়ের খুনি ওসি জব্বারসহ ঘটনার সাথে জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং অন্যায়ভাবে আটককৃত পিসিপি’র কেন্দ্রীয় নেতা বিপুল চাকমাসহ সকল বন্দীদের উপর দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করে তাঁদের নিঃশর্ত মুক্তির দাবি করেন।

panchari3অবস্থান ধর্মঘট শেষে পিসিপি’র নেতা বিপুল চাকমাসহ অন্যায়ভাবে গ্রেফতারকৃত সকল বন্দিদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে পূর্ণ চন্দ্র চাকমা, প্রত্যুত্তর চাকমা ও অনিল চন্দ্র চাকমার নেতৃত্বে ৭ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জাহিদ হোসেন সিদ্দিক এর মাধ্যমে খাগড়াছড়ি জেলা প্রশাসকের বরাবরে স্মারকলিপি পেশ করেন।

উল্লেখ্য, পিসিপি’র কেন্দ্রীয় নেতা বিপুল চাকমাসহ ইতিপূর্বে পানছড়ি থেকে আটক ৯ পিসিপি নেতা-কর্মীর মুক্তির দাবিতে গত ৩ নভেম্বর পানছড়ি উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করে এলাকাবাসী। হরতাল পালন শেষে এলাকাবাসীর পক্ষ থেকে সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বার্তায় চেঙ্গী ইউনিয়নের সাবেক মেম্বার পূর্ণচন্দ্র চাকমা উক্ত অবস্থান ধর্মঘট ও স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করেন।
—————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.