পিসিপি প্রতিষ্ঠার দুই যুগ পূর্তি উপলক্ষে আগামী ২০ মে খাগড়াছড়িতে ছাত্র সমাবেশ ও র‌্যালি

0
2
খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম
বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) প্রতিষ্ঠার ২ যুগ পূর্তি উপলক্ষে খাগড়াছড়িতে ছাত্র সমাবেশ, র‌্যালি সহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আগামী ২০ মে সোমবার সকাল ১০টায় খাগড়াছড়ি সদরের নারাঙখিয়াস্থ সড়ক ও জনপদ বিভাগ মাঠে ছাত্র সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হবে। এছাড়া অন্যান্য কর্মসূচির মধ্যে আরো রয়েছে ২১ মে মঙ্গলবার পুনর্মিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ২২-২৩ মে কেন্দ্রীয় কাউন্সিল। এসব কর্মসূচিতে তিন পার্বত্য জেলা ছাড়াও ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগঠনের নেতা-কর্মীরা যোগ দেবেন।
পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক উমেশ চাকমা স্বাক্ষরিত আজ ১৮ মে সংবাদ মাধ্যমে দেয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
উক্ত কর্মসূচি সফল করার জন্য খাগড়াছড়ি সহ পার্বত্য চট্টগামের ছাত্র-যুব সমাজ, সাংবাদিক, বুদ্ধিজীবীসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, ১৯৮৯ সালের ২০ মে ঢাকায় লংগদু গণহত্যার প্রতিবাদের মধ্যে দিয়ে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) গঠিত হয়। গঠন লগ্ন থেকে পিসিপি গণতান্ত্রিক ধারায় লড়াই-সংগ্রাম চালিয়ে আসছে। পার্বত্য চট্টগ্রামের সমস্যার শান্তিপূর্ণ সমাধানের দাবিতে পিসিপি ‘৯২ সালের ১৭ ফেব্রুয়ারী জাতীয় সংসদের স্পিকারের কাছে স্মারকলিপি দেয়। ‘৯২ সালের ২৮ এপ্রিল স্মরণাতীত কালের ভয়াবহ লোগাং হত্যাযজ্ঞের প্রতিবাদে ঐতিহাসিক লংমার্চ করে পিসিপি লোগাং হত্যাযজ্ঞস্থলের দুর্গত মানুষদের পাশে ছুটে যায়। পার্বত্য চট্টগ্রামের স্থায়ী সমাধানের দাবিতে ‘৯২ সালের ২০শে মে পিসিপি’র ৩য় প্রতিষ্ঠাবার্ষিকীতে রাঙামাটিতে স্বায়ত্তশাসনের ডাক দেয়। ‘৯৩ সালের ১০ ফেব্রুয়ারী খাগড়াছড়িতে অন্যায় ১৪৪ ধারা অমান্য করে সফলভাবে সড়ক অবরোধ কর্মসূচি পালন করে। ‘৯৭ সালের ১০ মার্চ পার্বত্য চট্টগ্রামের পূর্ণস্বায়ত্তশাসনে দাবিতে পাহাড়ি গণপরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনের সাথে শরীক হয়ে জাতীয় প্রেসক্লাবে সমাবেশ করে। ‘৯৮ সালের ১০ ফেব্রম্নয়ারী খাগড়াছড়ি স্টেডিয়ামে সন্তু লারমার নেতৃত্বে জনসংহতি সমিতির সদস্যদের আত্মসমর্পণের দিনে পিসিপি তিন সংগঠনভুক্ত হয়ে হাজার হাজার দর্শকের সামনে ‘নো ফুল অটোনমি, নো রেস্ট’ লেখা ব্যানার উচিয়ে ধরে এবং কালো পতাকা প্রদর্শন করে আত্মসমর্পণের প্রতিবাদ জানায়। ‘৯৮ সালের ২৬ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রামের নতুন রাজনৈতিক দল ইউনাইটেড পিপল্‌স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) গঠিত হলে পিসিপি তাতে শরীক হয়।

গঠনের পর থেকে নানা বাধা-বিপত্তি অতিক্রম করে আগামী ২০ মে পার্বত্য চট্টগ্রামের লড়াকু ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ প্রতিষ্ঠার দুই যুগ পূর্ণ হতে চলেছে। এই দুই যুগ পূর্তি উপলক্ষে উপরোক্ত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.