প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান ভন্ডুল করে দেয়ার প্রতিবাদে চট্টগ্রামে পিসিপির সংবাদ সম্মেলন

0
0

সিএইচটিনিউজ.কম
PCP Press conferenceচট্টগ্রাম: আজ ২০ মে বুধবার পিসিপির ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান ভুন্ডল করে দেয়ার প্রতিবাদে চট্টগ্রামে প্রেসক্লাবের হলরুমে বিকাল ৩.৩০ টায় সংবাদ সম্মেলন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, পিসিপির সভাপতি থুইক্যচিং মারমা ও সহ-সভাপতি সিমন চাকমা। বন্ধু প্রতিম সংগঠনের পক্ষে বক্তব্য তুলে ধরেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাবেক সভাপতি সামিউল আলম । এছাড়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছাত্র ফেডারেশন ও প্রগতিশীল ছাত্র জোটের নেতা ফরহাদ জামান জনি, ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আল-কাদেরী জয় এবং জাতীয় ছাত্র দলের কেন্দ্রীয় সদস্য মহিমিনুল হক সজীব।

সংবাদ সম্মেলে বলা হয়, আজ সকাল ১১ টায় চট্টগ্রামের জে এম সেন হলে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পিসিপির  সমাবেশ  নির্ধারিত ছিল। কিন্তু সকাল ৮ টা সময় পুলিশ পিসিপির পূর্ব নির্ধারিত সমাবেশ বিনা কারণে  ভন্ডুল করে দেয়।

সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলা হয়, সমাবেশের  জন্য পিসিপি গত ৬ মে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ(সিএমপি) বরাবরে অবগতি দিয়েছিল। সিএমপি পিসিপির অবগতি পত্র গ্রহণও করেছিল। সে অনুসারে ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পিসিপি চট্টগ্রামে  প্রস্তুতি নেয় এবং সমাবেশের জন্য জে এম সেন হল ভাড়া করা হয়। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন অঞ্চল থেকে ছাত্ররা প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশগ্রহণ করার জন্য চট্টগ্রামে আসে।

সকল প্রস্তুতি সম্পন্ন হওয়ার পর আজ সকাল ৭ টা সময় পিসিপি নেতা-কর্মীরা জে এম সেন হলে জড়ো হতে থাকে। কিন্তু ৮টার সময় সমাবেশ ভন্ডুল করে দেয়ার উদ্দেশ্যে ৩ গাড়ি পুলিশ হলে যায়। পুলিশ হলে প্রবেশ করে পিসিপি নেতা কর্মীদের বের করে দেয়। এসময় নেতা কর্মীরা পুলিশকে প্রশ্ন করেন,কেন হল থেকে বের করে দিচ্ছেন? জবাবে পুলিশ  বলে, উপরের নির্দেশ রয়েছে চট্টগ্রামে আপনারা সমাবেশ করতে পারবেন না। তারা হুমকী দেয় যে, এখান থেকে বের না হলে সবাইকে গ্রেফতার করা হবে। ফলে নেতা-কর্মীদের বাধ্য হয়ে হল থেকে বের হয়ে যেতে হয়েছে। পুলিশ পিসিপি কর্মীদের কাছ থেকে  প্রতিষ্ঠাবার্ষিকীর ব্যানারও কেড়ে নেয়। পুলিশ হল দখলের পর পিসিপি সহসাধারণ সম্পাদক সুকৃতি চাকমার নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধি দল কোতোয়ালি থানায় যায় এবং সেখানে প্রতিনিধিরা অবগতির রিসিভ কপি প্রদর্শন করলে থানা কর্তৃপক্ষ সিএমপিতে যেতে বলে। সিএমপিতে গেলে সেখানে অবস্থানরত কর্মকর্তা বলেন, আপনাদের  প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে ১০-১১ দিনের প্রশাসনের টানা হেচড়া চলেছে। উপরের নির্দেশ রয়েছে তাই আপনারা সমাবেশ করতে পারবেন না।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, পিসিপির শান্তিপূর্ণ প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠান ভুন্ডল করে দিয়ে সরকারের ফ্যাসিস্ট মূর্তি উগ্রভাবে প্রকাশিত হয়েছে। পার্বত্য চট্টগ্রামের আন্দোলন দমন-পীড়নের অংশ হিসেবে আজকে পিসিপির প্রতিষ্ঠা বার্ষিকী পন্ড করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেন থেকে পিসিপির প্রতিষ্ঠা বার্ষিকী সমাবেশকে ভন্ডল করে দেয়ার তীব্র নিন্দা জানানো হয়। এছাড়া সংবাদ সম্মেলনে সভা-সমাবেশের ওপর হামলা বন্ধ ও অঘোষিত নিষেধাজ্ঞা তুলে নিয়ে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানানো হয়।

এদিকে সংবাদ সম্মেলনে চলাকালে পুলিশ প্রেসক্লাবে এসে অবস্থান নেয়। সংবাদ সম্মেলন শেষ হলে পুলিশ পিসিপি নেতা-কর্মীদের আটক করতে চওড়া হয়, ছাত্র ফেডারেশনের সামিউল আলমকে আটক করার চেষ্টা করে। সাংবাদিকরা এগিয়ে আসলে পরে ছেড়ে দেয়। এরপরও পুলিশ প্রেসক্লাব ঘিরে রাখে এবং পিসিপির নেতা- কর্মিদের গ্রেফতারের চেষ্টা চালায়। এতে মিডিয়া কর্মীদের তোপের মুখে পড়ে পুলিশ। পরে পরিস্থিতি কিছুটা শিথিল হলে পিসিপির কর্মিরা যার যার স্থানে চলে সক্ষম হন।
—————

সিএইচটিনিউজ.কম প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.