বগাছড়িতে প্রশাসনের বাধায় ঘর তৈরি করতে পারছেনা ক্ষতিগ্রস্ত পাহাড়িরা

0
0

সিএইচটিনিউজ

পাহারারত দুই সেনা জোয়ান
পাহারারত দুই সেনা জোয়ান

নান্যাচর(রাঙামাটি): রাঙামাটির নান্যাচর উপজেলার বগাছড়িতে সেটলার হামলায় ক্ষতিগ্রস্ত পাহাড়িরা প্রশাসনের বাধার কারণে নতুন ঘর তৈরি করতে পারছে না। পোড়া বসতভিটার পাশে যে স্থানে পাহাড়িরা ঘর তৈরি করার চেষ্টা করছে ওই জায়গাটি বিচারাধীন দেখিয়ে ফৌজদারী কার্যবিধি আইনের ১৪৪/১৪৫ ধারা মতে নিষেধাজ্ঞা দিয়েছে নান্যাচর থানা পুলিশ।

নানিয়াচর থানার এস আই মো: আব্দুল আওয়াল স্বাক্ষরিত ৩০/১২/২০১৪ তারিখে জারিকৃত উক্ত নোটিশে সূত্র উল্লেখ করা হয়-‘বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট, রাঙ্গামাটি কোর্ট পিটিশন মামলা নং-৮১/২০১৪ইং এবং স্মারক নং-৫১৬/আদালত(এজিএম) তারিখ: ২৯/১২/২০১৪ইং।’

নোটিশে বাদী পক্ষ হিসেবে উল্লেখ করা হয়েছে- কামরুল ইসলাম, পিতা: এনামুল হক, সাং- বগাছড়ি, থানা: নানিয়াচর, জেলা: রাঙ্গামাটি। আর বিবাদী পক্ষ হিসেবে উল্লেখ করা হয়েছে-১. রাম কার্বারী, পিতা: নলবর্ণ কার্বারী, ২. শান্তি কুমার চাকমা, ৩. বসন্ত কুমার চাকমা, ৪. প্রসন্ন কুমার চাকমা, সর্বপিতা: সাধন কৃষ্ট চাকমা, ৫. যতীন বিকাশ চাকমা, পিতা: সূর্যবর্ণ চাকমা ও ৬. সূর্যবর্ণ চাকমা, পিতা: প্রিয় বর্ণ চাকমা, সর্বসাং- বগাছড়ি, থানা: নানিয়াচর, জেলা: রাঙ্গামাটি।

জারিকৃত নোটিশ
জারিকৃত নোটিশ

নোটিশে বলা হয়, “এতদ্বারা আপনাদের উভয় পক্ষকে জানানো যাইতেছে যে, নালিশী বিবাদমান নিম্ন তফসিল বর্ণিত ভূমিতে আইনশৃঙ্খলা রক্ষার্থে তর্কিত ভূমিকে কেন্দ্র করে উভয় পক্ষের মধ্যে দাঙ্গা হাঙ্গামা সৃষ্টি তথা শান্তি বিনষ্টের সম্ভাবনা রয়েছে মর্মে জনাব সাইফুদ্দিন আহম্মেদ, বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাঙ্গামাটি পার্বত্য জেলা ফৌঃ বিঃ ১৪৪/১৪৫ ধারা মতে ব্যবস্থা গ্রহণের জন্য আদেশ প্রদান করিয়াছেন। আপনাদের উভয় পক্ষকে এই মর্মে বিজ্ঞ আদালতের ফৌঃ কাঃ বিঃ ১৪৪/১৪৫ ধারা মতে জারিকৃত আদেশ মোতাবেক তফসিল বর্ণিত সম্পত্তিতে আইন শৃঙ্খলা রক্ষার স্বার্থে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কোন রকম কার্যক্রমসহ নির্মাণ কাজ ইত্যাদি না করার জন্য বিজ্ঞ আদালতের নির্দেশ মোতাবেক শান্তি শৃঙ্খলা রক্ষার্থে অত্র নোটিশ প্রদান করা হইল। উভয় পক্ষকে ১/১১/১৫ তারিখ সকাল ১০টার সময় থানায় কাগজপত্রসহ হাজির হইতে বলা হইল।”

নোটিশে জায়গার তফসিল উল্লেখ করা হয়- নানিয়াচর উপজেলাধীন ৭৮নং বগাছড়ি মৌজার হোল্ডিং নং-আর/৮১ এর অন্দরে ৪.৮০ (চার একর আশি শতক), চৌহদ্দি: উত্তরে: নাল ও রাস্তা, দক্ষিণে: সাহাবুদ্দিন, পূর্বে: নাল, পশ্চিমে: রাস্তা।

বর্তমানে সেনাবাহিনী ও পুলিশ ওই জায়গাটি ঘিরে রেখেছে। সেখানে কাউকে যেতে দিচ্ছে না।

মূলত পাহাড়িদের ঘর তৈরি করতে বাধা দিয়ে সেটলারদেরকে জায়গা-জমি বেদখলে সহযোগিতা করতেই প্রশাসন তড়িঘড়ি করে এই নোটিশ জারি করেছে বলে ক্ষতিগ্রস্ত পাহাড়িরা অভিযোগ করেছেন।
—————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.