বাঘাইছড়িতে অনির্দিষ্টকালের অবরোধ চলছে

0
1

বাঘাইছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
Sorok aborodরাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় এলাকাবাসীর ডাকে অনির্দিষ্টকালের অবরোধ চলছে। আজ ৩১ মে শনিবার সকাল ৬টা হতে শুরু হয়।

অবরোধের কারণে দুরপাল্লার কোন যান চলাচল করেনি। অবরোধ চলাকালে অপ্রীতিকর কোন ঘটনার খবরও পাওয়া যায়নি।

তদেকমারা কিজিঙে (দুই টিলায়) বৌদ্ধ ভাবনা কুটির নির্মাণে সেনাবাহিনী ও প্রশাসনের বাধা, ধর্মীয় পূজা-অর্চনায় নানা হয়রানি, বেআইনী ১৪৪ ধারা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে এবং তদন্ত কমিটি কর্তৃক পেশকৃত প্রস্তাবনা বাস্তবায়নের দাবিতে তদেকমারা কিজিঙ উপাসক উপাসিকা পরিষদ ও এলাকার জনগণ এ অবরোধ কর্মসূচি পালন করছে।

গত ২৭ মে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আইন শৃঙ্খলা মিটিঙে গঠিত তদন্ত কমিটি কর্তৃক গত বৃহস্পতিবার পেশকৃত তদন্ত প্রতিবেদনের প্রস্তাবনা বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে কোন সুদুত্তর না পাওয়ায় শুক্রবার বিকালে এ অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়। এর আগেও ২ দফায় ৩ দিনের অবরোধ পালন করেছিল তারা। কিন্তু এরপরও প্রশাসন ও সেনাবাহিনী কুটির নির্মাণে বাধা অপসারণ করেনি।

এদিকে, তদেকমারা কিজিঙ এলাকায় প্র্রশাসনের বেআইনী ১৪৪ ধারার বিপরীতে ২৮৮ ধারা জারি লেখা সাইনবোর্ড লাগিয়ে দিয়েছে বিক্ষুব্ধ এলাকাবাসী।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনকারীদের একজন সিএইচটিনিউজ.কমের এ প্রতিনিধিকে জানান, প্রশাসন ভাবনা কুটির নির্মাণে বাধা অপসারণ, বেআইনী ১৪৪ ধারা ও অজ্ঞাত চার শ’ জনের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার এবং তদন্ত কমিটির পেশকৃত প্রস্তাবনা বাস্তবায়ন না করা পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।  অন্যথায় যে কোন পরিস্থিতির জন্য সরকার ও প্রশাসন দায়ী থাকবে বলে তিনি হুঁশিয়ারী উচ্চারণ করেন।

তিনি বলেন, তদেকমারা কিজিঙে পাহাড়িদের নিজস্ব ভোগদখলীয় জায়গায় ভাবনা কুটির নির্মাণে সেনাবাহিনী ও প্রশাসনের বাধা প্রদান আইনবিরুদ্ধ, মৌলিক অধিকারের পরিপন্থী ও ধর্মীয় স্বাধীনতার উপর উলঙ্গ হস্তক্ষেপ। এলাকাবাসী এ অন্যায়-অবিচার আর কোনভাবেই মেনে নেবে না। তিনি অবিলম্বে জনগণের দাবি মেনে নেয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

* বাঘাইছড়ি উপজেলায় কাল শনিবার হতে অনির্দষ্টকালের অবরোধ কর্মসূচি ঘোষণা


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.