বাঘাইছড়িতে বুদ্ধমূর্তি স্থাপনে সেনাবাহিনী ও প্রশাসনের বাধা, ১৪৪ ধারা জারি!

0
0

নিজস্ব প্রতিবেদক, সিএইচটিনিউজ.কম
144বাঘাইছড়ি: রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার তদেক মারা কিজিং(দুই টিলা)-এর অজলচুগ বনবিহার এলাকায় এলাকাবাসীর উদ্যোগে বুদ্ধমুর্তি স্থাপনে সেনাবাহিনী ও প্রশাসন বাধা প্রদান করছে।  গতকাল ৩০ এপ্রিল  বুধবার হতে এ এলাকায় অনির্দিষ্টকালের জন্য  ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

জানা যায়, উপজেলার বঙ্গলতলী ইউনিয়নের তদেক মারা কিজিঙ (দুই টিলা) এ ২০০৫ সালে স্থাপিত অজলচুগ বনবিহার এলাকার একটি টিলার উপর স্থানীয় এলাকাবাসী ১০ফুট উচ্চতার একটি বুদ্ধমুর্তি স্থাপনের উদ্যোগ নেয়। গত ২৮ এপ্রিল হতে বুদ্ধমূর্তি নির্মাণ কাজ শুরু করা হয়। যেদিন এ কাজ শুরু করা হয় সেদিনই স্থানীয় দুইটিলা আর্মি ক্যাম্পের জনৈক ওয়ারেন্ট অফিসার(সুবেদার)তার দলবল নিয়ে কাজ না করার জন্য বাধা প্রদান করেন। পরদিনও একইভাবে বাধা প্রদান করা হয় এবং উক্ত স্থানে পুলিশ বাহিনী নিয়োগ দেওয়া হয়। এরপর গতকাল বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তা, বনবিভাগের দায়িত্বরত কর্মকর্তা সহ স্থানীয় জনপ্রতিনিধি  ও সাংবাদিকরা উক্ত স্থান পরিদর্শন করেন।

এদিকে, বুদ্ধমূর্তি বা বৌদ্ধ বিহার স্থাপনকে কেন্দ্র করে পাহাড়ি-বাঙালি উত্তেজনা বিরাজ করার অজুহাত দেখিয়ে বুধবার বিকাল হতে উক্ত এলাকায় প্রশাসন অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করে।  উক্ত এলাকাটি বনবিভাগের সংরক্ষিত বনাঞ্চলের জায়গা হওয়ায় সেখানে কোনো ধরনের স্থাপনা নির্মান করা যাবেনা বলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে। বিরাজমান পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত উক্ত স্থানে ১৪৪ ধারা বলবৎ থাকবে বলে প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে,  যে অজুহাতে উক্ত এলাকায় প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে আদতে সে ধরনের কোন পরিস্থিতির সৃষ্টি হয়নি। মূলত: সেনাবাহিনীই বুদ্ধমূর্তি নির্মাণ কাজে বাধা দিয়ে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করার পাঁয়তারা চালাচ্ছে বলে পাহাড়িরা অভিযোগ করেছেন। পাহাড়ি জনগনের ভুমি অধিকার ও ধর্ম পালনের অধিকারকে রুখে দিয়ে সেটলারদের জন্য ভুমি দখলের সুযোগ করে দিতেই অযৌক্তিক এই ১৪৪ ধার জারি করা হয়েছে বলে স্থানীয় এলাকাবাসী ও সচেতন মহল মনে করছেন।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.