বাঘাইছড়িতে সেটলার কর্তৃক ৭ম শ্রেণীর স্কুলছাত্রীকে ধর্ষণকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ

0
0

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম

রাঙামাটির বাঘাইছড়িতে সেটলার কর্তৃক তুলাবান উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর এক পাহাড়ি স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে। মিছিলে দুই শতাধিক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন।

আজ ৩০ জুলাই, শনিবার বিকাল সাড়ে ৩টার সময় হিল উইমেন্স ফেডারেশন-এর খাগড়াছড়ি জেলা শাখার ব্যানারে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি খাগড়াছড়ি উপজেলা পরিষদ মাঠ থেকে শুরু হয়ে চেঙ্গী স্কোয়ার ঘুরে স্বনির্ভর বাজারে গিয়ে শেষ হয়৷ সেখানে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মাদ্রী চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি রেমিন চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সদস্য মিটন চাকমা।

বক্তারাপার্বত্য চট্টগ্রামে সেটলার কর্তৃক নারী নির্যাতন, ধর্ষণ ও খুনের ঘটনা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে বলেন পাহাড়ি নারীদের নিরাপত্তা আজ চরমভাবে বিঘ্নিত৷ তারা ঘরের বাইরে যেমন নিরাপদ নয়, তেমনি নিজ বাড়িতেও তাদের কোন নিরাপত্তা নেই৷ নিজ বাড়িতে তারা ধর্ষণের শিকার হচ্ছে৷ এ ধরনের ঘটনা আর চলতে দেয়া যায় না।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে একটি মহল বরাবরই তত্‍পর হয়ে উঠে৷ বাঘাইছড়িতে স্কুল ছাত্রীকে ধর্ষণের ঘটনাও তার কোন ব্যতিক্রম নয়৷ বাঙালি ছাত্র পরিষদ নামধারী একটি উগ্র সামপ্রদায়িক গোষ্ঠী ধর্ষককে বাঁচানোর জন্য নানা ধরনের তত্‍পরতা শুরু করেছে এবং সাম্প্রদায়িক উস্কানি দিয়ে যাচ্ছে৷ তারা বাঘাইছড়ি উপজেলা চেয়ারম্যানের বাসভবন ঘেরাও করে কার্যত প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে৷ প্রশাসন দোষী ব্যক্তিদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদপে গ্রহণ না করায় দুর্বৃত্তরা বার বার এ ধরনের ধর্ষণ নির্যাতনের ঘটনা সংঘটিত করতে উত্‍সাহিত হচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা স্কুলছাত্রীকে ধর্ষণকারী মো: আবদুল মজিদের দৃষ্টান্তমূলক শাস্তি, ধর্ষণের শিকার স্কুল ছাত্রীর সুচিকিত্‍সা ও যথোপযুক্ত ক্ষতিপুরণ এবং এ ধরনের ঘটনা বন্ধে প্রয়োজনী পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানিয়েছেন।

উল্লেখ্য যে,২৭ জুলাই বুধবার সকাল ১১টার সময় উক্ত স্কুল ছাত্রীটি পরীক্ষা দিতে স্কুলে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল৷ এ সময় পুরান মারিশ্যা এলাকার মৃত আবু হোসেন গাজীর ছেলে মো: আবদুল মজিদ(২৮) তাদের বাসায় গিয়ে একা পেয়ে তাকে জোরপূর্বক ধর্ষণ করে৷পরে গ্রামবাসী ধর্ষক আবদুল মজিদকে আটক করে পুলিশে সোপর্দ করে।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.