বান্দরবানে পাহাড়ি কিশোরী ধর্ষণকারীদের শাস্তির দাবিতে চট্টগ্রামে তিন সংগঠনের বিক্ষোভ

0
1

ctg,16.01.17

চট্টগ্রাম: বান্দরবানের আলীকদম উপজেলায় চৈক্ষ্যং ইউনিয়নে দশম শ্রেণীর ছাত্রী (এসএসসি পরীক্ষার্থী) পাহাড়ি কিশোরীকে সেটলার কর্তৃক ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণকারী মিজানুর রহমান ও তার সহযোগী সাইফুল ইসলামকে দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (১৬ জানুয়ারী) বিকাল সাড়ে ৩টায় গণতান্ত্রিক যুব ফোরাম, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন যৌথভাবে চট্টগ্রাম নগরীতে এ প্রতিবাদ কর্মসূচী আয়োজন করে।

বিক্ষোভ মিছিলটি নগরীর ডিসি হিল মোড় থেকে শুরু হয়ে গূরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাব প্রাঙ্গনে এসে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

গণতান্ত্রিক যুব ফোরাম নগর শাখার সহ-সভাপতি শুভ চাক্-র সভাপতিত্বে পিসিপি’র নগর শাখার সাধারণ সম্পাদক জিকো চাকমার সঞ্চালনায় মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য মন্টি চাকমা, নগর শাখার আহবায়ক রিতা চাকমা ও পিসিপি চবি শাখার তথ্য-প্রচার সম্পাদক রুপন চাকমা।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, গত শনিবার (১৪ই জানুয়ারি) রাতে বান্দরবানে আলীকদম উপজেলায় চৈক্ষ্যং ইউনিয়ন এলাকায় সেটলার যুবক মিজানুর রহমান এসএসসি পরীক্ষার্থী পাহাড়ি কিশোরীকে ধর্ষণ করে। এ সময় তার সহযোগী সাইফুল ইসলাম ঐ ভিডিও চিত্র ধারণ করে এবং ধর্ষণকারীরা ভিডিও চিত্রটি ইন্টারনেটে ছেড়ে দেওয়ার হুমকি দেয়।

পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি নারীরা কোথাও নিরাপদ নয় উল্লেখ করে বক্তারা আরো বলেন, যদিও ধর্ষিতার ভাইয়ের মামলার ভিত্তিতে অভিযুক্ত ধর্ষকদের পুলিশ গ্রেফতার করেছে, কিন্তু অপরাধীদের দ্রুত ও যথোপযুক্ত শাস্তি নিশ্চিত হবে কিনা সে বিষয়ে সংশয় রয়েছে। কারণ, এ পর্যন্ত নারী নির্যাতনের ঘটনাগুলো একটিরও সুষ্ঠু বিচার হয়নি। সরকারের মদদে পার্বত্য চট্টগ্রাম ধর্ষণকারীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে বলে বক্তারা উল্লেখ করেন।

সমাবেশ থেকে বক্তারা ধর্ষণের সাথে জড়িত আটক হওয়া দুই সেটলার যুবক মিজানুর রহমান ও তার সহযোগী সাইফুল ইসলামকে দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করে পাহাড় থেকে সেটলারদেরকে সম্মানজনকভাবে সমতলে পূনর্বাসনের দাবি জানান।
—————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.