বান্দরবানে বিজিবি কর্তৃক জমি অধিগ্রহনের প্রতিবাদে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মানববন্ধন

0
0

নিজস্ব প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
28.04.14বান্দরবান: বান্দরবানের রোয়াংছড়ি উপজেলাধীন ৩৪০ নং তারাছা মৌজায় হদা বাবু ও পেশকার ঘোনায় অবস্থিত বৌদ্ধ ধর্মীয় প্রতিষ্ঠান রামজাদী, রাম মহাবিজয় মন্দির ও রাম নংদগ্রী জাদি ও এর পাশ্ববর্তী ১৫ একরের অধিক জমি বিজিবি’র সেক্টর সদর দপ্তর স্থাপনের জন্য অধিগ্রহনের প্রস্তাব অনুমোদন লাভ করার প্রতিবাদে সহশ্রাধিক বৌদ্ধধর্মাবলম্বী মানববন্ধন, মৌন মিছিল ও বিক্ষোভ সমাবেশ কর্মসুচি পালন করেছে।

সোমবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় বান্দরবান প্রেসক্লাব চত্বরে এই কর্মসুচি পালিত হয়।Bandarban-monomisil

মানবববন্ধন ও বিক্ষোভ সমাবেশে ২নং তারাছা ইউিনয়ন পরিষদের চেয়ারম্যান শৈথোয়াইচিং মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ধর্মীয় গুরু উ সোদানাপঞঞা ভিক্ষু, উ পঞঞামালা ভিক্ষু, অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা মংশৈ প্রু চৌধুরী, বাচিং মং মারমা ও শীল জৌতি বড়ুয়া প্রমুখ।

বক্তারা বলেন, বৌদ্ধধর্মাবলম্বীদের তীর্থস্থান রামজাদি ও রাম মহাবিজয় মন্দিরের প্রায় ১৫ একর এবং তারাছা মৌজায় বসবাসতরত পাহাড়িদের জমি বিজিবি’র সেক্টর সদর দপ্তর স্থাপনের জন্য সরকার কর্তৃক অধিগ্রহনের অনুমোদন দিয়েছে। যা অত্যন্ত দুঃখজনক। একটি ধর্মীয় প্রতিষ্ঠান ও তার অতি নিকটবর্তী জমি অধিগ্রহণের প্রস্তাব অত্যন্ত নিন্দনীয় ও তাতে অপূরণীয় ক্ষতির আশংকা বিরাজমান। উক্ত জমি অধিগ্রহণ করা হলে ধর্মীয় আচার-অনুষ্ঠার পালনে প্রতিবন্ধকতাসহ নানা ধরনের সমস্যার সৃষ্টি করবে।

28.04.14-3বক্তারা বিজিবি’র সেক্টরের জন্য উক্ত জমি অধিগ্রহণ প্রক্রিয়া বাতিলের দাবি জানান।

সমাবেশ শেষে জমি অধিগ্রহণ প্রক্রিয়া বাতিলের দাবি জানিয়ে জেলা প্রশাসকের বরাবরে একটি স্মারকলিপি পেশ করা হয়।

স্মারকলিপিতে রাজগুরু বিহারের উ মহাপঞঞা ভিক্ষু, রামনন্দগিরি জাদির উপঞঞাসিরি ভিক্ষু, বুদ্ধধাতু জাদির উ পঞঞালোকা ভিক্ষু, রামজাদির উপবিহারাধ্যক্ষ উ সোডনপঞঞা ভিক্ষু, রাম জাদির উ পঞঞামালা ভিক্ষু, ২নং তারাছা ইউনিয়নের চেয়ারম্যান শৈথোয়াইচিং মারমা প্রমুখ স্বাক্ষর করেন।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.