বান্দরবানে ম্রো জনগোষ্ঠীর ভূমি জবর দখল ও বসতি উচ্ছেদ বন্ধের দাবিতে মানববন্ধন

0
56

ঢাকা ।। বাণিজ্যিক উন্নয়নের নামে বান্দরবানে ম্রো জনগোষ্ঠীর ভূমি জবর দখল ও বসতি উচ্ছেদ বন্ধের দাবিতে ‘প্রাণ-প্রকৃতি সুরক্ষা মঞ্চ’ এর ব্যানারে মানববন্ধন করেছে নানান শ্রেণির পেশাজীবী মানুষজন।

আজ মঙ্গলবার (১৭ নভেম্বর ২০২০) সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিষ্টার জ্যোতির্ময় বড়ুয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক সুনয়ন চাকমা, রাষ্ট্রচিন্তার সদস্য সারোয়ার তুষার, পরিবেশরক্ষা আন্দোলন কর্মী ও বিশিষ্ট সমাজসেবক মিজানুর রহমান, প্রাণ-প্রকৃতি সুরক্ষা মঞ্চের উপদেষ্টা শমসের আলী, পরিবেশবাদী আন্দোলনের নেতা আনোয়ার হোসেন ও হিল উইমেন্স ফেডারেশনের সাবেক কেন্দ্রীয় সাধারন সম্পাদক ও মানবাধিকার কর্মী ইলিরা দেওয়ান।

বক্তারা বলেন, স্থানীয় বাসিন্দারা যেখানে পর্যটন চাচ্ছে না সেখানে জোর করে সেনাবাহিনী ও সিকদার গ্রুপ পর্যটন ও হোটেল ম্যারিয়ট তৈরির কাজ শুরু করেছে, যা সম্পূর্ণ বেআইনি ও ম্রো জনগোষ্ঠীদের উচ্ছেদ করার ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়। যে জায়গায় একটা ভালো স্কুল নেই, লেখা-পড়া করার পর্যাপ্ত সুযোগ-সুবিধা নেই সেখানে এই হোটেল-পর্যটন কাদের জন্য, কার স্বার্থে? মূলত স্থানীয়দের এখানে ক্ষতি ছাড়া লাভ বলতে কিছুই নেই। লাভ হবে তাদের, যারা এটা তৈরি করার উদ্যেগ নিয়েছে সেই সেরাবাহিনী ও সিকদার গ্রুপের।

বক্তারা আরো বলেন, এর আগেও সাজেকসহ বহু জায়গা পর্যটন স্থাপন ও উন্নয়নের নাম দিয়ে দখল করা হয়েছে। বর্তমানে স্থানীয় জনতা সেখান থেকে উদ্বাস্তু, বাস্তুচ্যুত হয়ে পাড়ি জমিয়েছে অন্য জায়গায়। অনেকের ঠাঁই হয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতে। কাজেই এগুলো দ্রুত বন্ধ করতে হবে।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.