বান্দরবানে সেনাবাহিনী কর্তৃক স্কুল ছাত্রকে গুলি করে হত্যার প্রতিবাদে ঢাকায় পিসিপির বিক্ষোভ

0
1

ঢাকা:বান্দরবান রোয়াংছড়ি উপজেলার ঘেরাউ ভিতর পাড়ায় সেনাবাহিনী কর্তৃক ৭ম শ্রেণির ছাত্র ক্যাসিংমং মারমাকে গুলি করে হত্যার প্রতিবাদ এবং লে: ফরহান সহ জড়িত সেনা সদস্যদের দৃষ্টান্তুমূলক শাস্তির দাবিতে আজ মঙ্গলবার (১৩ নভেম্বর ২০১৮) বিকাল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাকারের সম্মূখে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ঢাকা মহানগর শাখা।

সমাবেশ শুরু হওয়ার পূর্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে কলাভবন, অপরাজেয় বাংলা ও টিএসএসি মোড় ঘুরে এসে কেন্দ্রীয় গ্রন্থকারের সম্মূখে এক বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।

বিক্ষোভ সমাবেশে পিসিপি ঢাকা মহানগর শাখার সাধারন সম্পাদক রিপন চাকমার সঞ্চালনা এবং সভাপতি রিয়েল ত্রিপুরার সভাপতিত্বে বক্তব্য রাখেন, পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি বিপুল চাকমা, ঢাকা শাখার সহ-সভাপতি শুভাশীষ চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ন সাধারন সম্পাদক বরুন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা।

সমাবেশে বক্তারা সেনাবাহিনীর কথিত সন্ত্রাসী নির্মূল অভিযানের নামে রোয়াংছড়ি উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণীতে পড়ুয়া ছাত্রকে গুলি করে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তাঁরা ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকার-শাসকগোষ্ঠী জাতিগত নিপীড়ণের ধারাবাহিকতায় পরিকল্পিতভাবে সেনাসদস্যরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। গত বছরের ৫ এপ্রিল রাঙ্গামাটির নান্যেচরেও সেনাবাহিনীর অমানুষিক শারিরীক নির্যাতনে নান্যেচর থানা শাখার সভাপতি রমেল চাকমা মৃত্যবরণ করেন।

বক্তারা আরো বলেন, সরকারের এক দেশে দুই শাসননীতি এবং অগণতান্ত্রিক ১১ দফা নির্দেশনা জারি রাখার ফলে পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী নিরীহ ছাত্র, যুবক, নারী ও সাধারণ জনগণের উপর প্রতিনিয়ত নিপীড়ণ- নির্যাতন-ধর্ষণ এবং গুলি করে হত্যার মত নৃশংস ঘটনা একের এক ঘটিয়ে চলছে।

সমাবেশ থেকে বক্তারা নিরীহ ছাত্র ক্যসিংমং মারমাকে গুলি করে হত্যা ঘটনার সুষ্ঠু তদন্ত এবং ঘটনার সাথে জড়িত লে: ফরহান ও সেনাসদস্যদের  বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, সোমবার (১২ নভেম্বর ২০১৮) দিবাগত রাত ৮ টার দিকে রোয়াংছড়ি উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র ক্যসিংমং মারমা পার্শ্ববতী দোকানে যাওয়ার পথে ঘেরাউ ভিতর পাড়ায় রোয়াংছড়ি ক্যাম্পের সেনা সদস্যদের  আচমকা গুলিবর্ষণে বিদ্ধ হয়ে গুরুতর আহত হন।গুরুতর আহত অবস্থায় উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে নেওয়ার পর অবস্থার অবনতি হলে চট্টগ্রাম মেডিকেলে নেওয়ার পথে রাত ১১.৪০ মিনিটে তিনি মৃত্যু বরণ করেন।

———————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.