বান্দরবানে হোটেল নির্মাণের নামে ম্রোদের উচ্ছেদ প্রক্রিয়ার প্রতিবাদে মুন্সিগঞ্জে মানববন্ধন

0
116

অনলাইন ডেস্ক ।। বান্দরবানে চিম্বুক পাহাড়ে হোটেল নির্মাণের নামে ম্রো ‘আদিবাসীদের’ উচ্ছেদ প্রক্রিয়ার প্রতিবাদে মুন্সিগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১১ নভেম্বর ২০২০) সকাল সাড়ে ৯টার দিকে মুন্সিগঞ্জ প্রেসক্লাবের সামনের সড়কে এ কর্মসূচি পালন করা হয়। এতে বিভিন্ন শ্লোগান সম্বলিত পোস্টার ও ব্যানার নিয়ে অংশ নেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ও পাহাড়ে ভ্রমণকারী স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার অর্ধশতাধিক মানুষ।

মানববন্ধনকারীরা জানান, বান্দরবানে চিম্বুক পাহাড়ে হোটেল নির্মাণ হলে সেখানে প্রাকৃতিক সৌন্দর্য বিপন্নের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হবে সেখানকার ম্রো আদিবাসীরা। ইতোমধ্যে সেখানকার চিম্বুক পাহাড়বাসীরা উচ্ছেদের শঙ্কা প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছে। এ ব্যাপারে সচেতন নাগরিক হিসাবে তাদের পাশে দাঁড়ানো প্রয়োজন।

তারা জানান, যে যার দায়িত্ববোধ থেকে আদিবাসীদের দাবিগুলোর সাথে এ কর্মসূচির দ্বারা একাত্মতা জানানো হচ্ছে। ইতিবাচক পদক্ষেপের মাধ্যমে আদিবাসীদের শঙ্কার বিষয়টি সমাধানের জন্য সরকারের কাছে দাবি জানানো হচ্ছে।

উল্লেখ্য, সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন, ৬৯ ব্রিগেড ও সেনা কল্যাণ সংস্থা এবং বেসরকারি শিল্প প্রতিষ্ঠান সিকদার গ্রুপ যৌথভাবে বান্দরবানের কাপ্রু পাড়া থেকে নাইতং পাহাড় হয়ে জীবন নগর পর্যন্ত পাঁচ তারকা হোটেল এবং পর্যটন স্পট নির্মাণের উদ্যোগ নিয়েছে।

এ্ই হোটেল ও পর্যটন স্থাপনা নির্মাণের প্রতিবাদে গত ৮ নভেম্বর ম্রো জনগোষ্ঠীর লোকজন কাপ্রু পাড়া এলাকায় কালচারাল শোডাউন ও প্রতিবাদ সমাবেশ করেছে।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.