বাবুছড়ায় বিজিবি কর্তৃক উচ্ছেদকৃত ২১ পরিবারকে সম্মিলিত ছাত্র সমাজের শীতবস্ত্র বিতরণ

0
5

সিএইচটিনিউজ.কম
Babuchariখাগড়াছড়ি প্রতিনিধি: “মানবিক চেতনায় এগিয়ে আসুন” এই শ্লোগানকে সামনে রেখে আজ ১৬ নভেম্বর ২০১৪ রবিবার খাগড়াছড়ি সরকারি কলেজের সম্মিলিত ছাত্র সমাজের পক্ষ থেকে দীঘিনালার বাবুছড়ায় বিজিবি কর্তৃক উচ্ছেদকৃত ২১ পরিবারকে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সকাল ৯:৪৫ মিনিটে ছাত্র-ছাত্রীরা কলেজের দক্ষিণ গেইট থেকে বাবুছড়ার উদ্দেশ্যে রওনা দেয়। গন্তব্য স্থলে পৌঁছলে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরামের নেতা-কর্মীরা স্বাগত জানায়। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও সংহতি প্রকাশ করেছে।

খাগড়াছড়ি সরকারি কলেজের অনার্স ৩য় বর্ষের ছাত্র উক্যচিং মারমার সঞ্চালনায় বাস্তুহারা পরিবারগুলোর সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ভূক্তভোগীদের পক্ষে বক্তব্য রাখেন, ৫নং বাবুছড়া ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের মেম্বার সমর বিজয় চাকমা। তিনি ছাত্র-ছাত্রীদের মহৎ উদ্যোগের সাথে একাত্মতা প্রকাশ করে উচ্ছেদ হওয়া ২১ পরিবারের বর্তমান দূরবস্থা ও মানবেতর জীবন-যাপনের কথা তুলে ধরেন।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন,  ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) এর নেতা প্রানেশ চাকমা।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের লংগদু, লোগাঙসহ ডজনের অধিক গণহত্যায় ছাত্র সমাজ বিভিন্ন এলাকা থেকে ত্রাণ সংগ্রহের মাধ্যমে বিশেষ ভূমিকা রেখেছিল। জুম্ম জাতির অস্তিত্বকে টিকিয়ে রাখার  জন্যে সর্বস্তরের ছাত্র সমাজকে এভাবেই এগিয়ে আসতে  হবে ।

ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ছাত্র নয়ন চাকমা। তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের ছাত্র সমাজ দিন দিন সচেতন হয়ে উঠছে। আমরা খাগড়াছড়ি জেলার বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে অর্থ উত্তোলন করে আজ আপনাদের মাঝে শীতবস্ত্র বিতরণ করতে পেরেছি। সরকারি বাহিনী ও শাসকশ্রেণী কর্তৃক ভূমি বেদখল সহ বিভিন্ন নিপীড়ন -নির্যাতনের বিরুদ্ধে সক্রিয় থাকার আশ্বাস দেন তিনি।

সভা শেষে প্রত্যেক পরিবারকে ১ টি করে লেপ(শীতবস্ত্র) বিতরণ করা হয়।

উল্লেখ্য, গত ১০ জুন দীঘিনালা উপজেলার বাবুছড়ায় ৫১ নং বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপনের নামে ২১ পাহাড়ি পরিবারকে নিজ বাস্তুভিটা থেকে উচ্ছেদ করা হয়। উচ্ছেদ হওয়ার পর বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নিলে জেএসসি পরীক্ষার কেন্দ্র হওয়ার কারণে তাঁরা বিদ্যালয় কক্ষ ছেড়ে দিতে বাধ্য হয়। ঐ আশ্রয়স্থল ছেড়ে বর্তমানে তাঁরা মানবেতর জীবন-যাপন করছেন।

সম্মিলিত ছাত্র সমাজের সদস্য সচিব অভি তালুকদার স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.