বিশ্ব মানবাধিকার দিবসে পানছড়িতে পিসিপি ও যুব ফোরামের বিক্ষোভ মিছিল

0
1

panchari10-12-16পানছড়ি(খাগড়াছড়ি): পার্বত্য চট্টগ্রামে অন্যায় ধরপাকড় নিপীড়নের প্রতিবাদ জানিয়ে বিশ্ব মানবাধিকার দিবসে পানছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) পানছড়ি থানা শাখা ।

আজ শনিবার (১০ডিসেম্বর ২০১৬) সকাল ১১টায় পানছড়ি ডিগ্রী কলেজ মাঠ থেকে  মিছিলটি শুরু হয়ে পোড়াবাড়ী ঘুরে একই স্থানে এসে এক প্রতিবাদ সমাবেশের মাধ্যমে মিছিলটি শেষ হয়।

সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি থানা শাখার সভাপতি রুপায়ন চাকমার সভাপতিত্বে ও পাহাড়ি ছাত্র পরিষদ পানছড়ি থানা শাখার সহ-সভাপতি জয়েল চাকমার   সঞ্চালনায় বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা, পানছড়ি থানা শাখার সভাপতি হিমেল চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক মিন্টু চাকমা।

বক্তারা বলেন, বিশ্ব শান্তি ও মানবতা রক্ষার লক্ষ্যে জাতিসংঘ কর্তৃক ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে স্বীকৃতি পেলেও পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের অস্তিত্ব আজ হুমকির মুখে পড়েছে।

তারা বলেন, সরকার দেশে গণতন্ত্রের কথা বলে থাকলেও বাস্তবে স্বৈরতন্ত্রের কায়দায় শাসন কায়েম করে চলেছে। পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতিসত্তাসহ দেশের সংখ্যালঘু জাতিসত্তাসমূহের উপর নির্বিচারে চলছে সেনা-পুলিশের নির্যাতন, খুন, গুম, হত্যা, ধর্ষণ, অপহরণের মতো ঘটনা। পাহাড়িদের বাড়ি-ঘরে সেনা তল্লাশি, ধর্মীয় গুরুদের হেনস্থা, ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে সেনাবাহিনীর হস্তক্ষেপর মত ঘটনা প্রতিনিয়ত নিয়ত ঘটছে, যা  মানবাধিকারের চরম লক্সঘন।

বক্তারা সাম্প্রতিক সময়ে সংঘটিত ব্রাহ্মণবাড়িয়ায় নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা, গোবিন্দগঞ্জে সান্তালদের উপর হামলা, হত্যা ও বসতভিটা থেকে উচ্ছেদ, ফুলবাড়ীয়ায় শিক্ষক হত্যা, খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে সেনাবাহিনী কর্তৃক বৌদ্ধ ধর্মীয় গুরুদের গুরুদের দেহ তল্লাশি ও মাটিরাঙ্গায় ত্রিপুরা সম্প্রদায়ের সামাজিক অনুষ্ঠানের বিধি-বিধান তোয়াক্কা না করে ঘরে ঘরে সেনা তল্লাশিসহ বিভিন্ন মানবাধিকার লক্সঘনের ঘটনা তুলে ধরেন।

বক্তারা, দেশের সকল জাতিসত্তার মানবাধিকার রক্ষায় এগিয়ে আসার জন্য সকল ধর্ম-বর্ণ মানুষের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান এবং অবিলম্বে সরকার, সেনা-প্রশাসন কর্তৃক পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশের সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার সুষ্ঠু বিচারের দাবি করেন।
—————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.