বেতছড়ি রিসসো কোসেই কাই সেন্টারকে কেন্দ্র করে ১২ জনের বিরুদ্ধে মামলা

0
2

সিএইচটিনিউজ.কম

রিসসো কোসেই কাই সেন্টারের ভিত্তি প্রস্তর
রিসসো কোসেই কাই সেন্টারের ভিত্তি প্রস্তর

খাগড়াছড়ি: খাগড়াছড়ি সদর উপজেলার কমলছড়ি ইউনিয়নের মধ্য বেতছড়ি গ্রামে ভিত্তিপ্রস্তর স্থাপনকৃত রিসসো কোসেই কাই সেন্টারকে কেন্দ্র করে সেটলার বাঙালিরা ১২ জনের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের করেছে। এর আগে গত ৮ মে রিসসো কোসেই কাই সেন্টারের ভিত্তি প্রস্তর ভেঙ্গে  দিয়ে সাইনবোর্ডটি খুলে নিয়েছিল সেটলাররা।

যাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে তারা হলেন- ১.কীর্তিময় চাকমা ২. বীরবাহু চাকমা ৩. অনিকারঞ্জন চাকমা ৪. সত্যব্রত চাকমা ৫. সুনিলকান্তি চাকমা ৬. সুমতি চাকমা ৭. সোনাধন চাকমা ৮. সুন্দর মোহন চাকমা ৯. সন্তোষ চাকমা ১০.নভেল চাকমা ১১.মনোরঞ্জন দেওয়ান ১২. মিলন চাকমা। এ মামলার সূত্র ধরে আজ মঙ্গলবার দুপুরে পুলিশ সহ ১০/১২ জন সেটলার উক্ত স্থানে গেছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

সেটলার কর্তৃক ভেঙে দেয়া ভিত্তিপ্রস্তরের টুকরো
সেটলার কর্তৃক ভেঙে দেয়া ভিত্তিপ্রস্তরের টুকরো

উল্লেখ্য, ২৩ জানুয়ারী ২০১৩ সালে রিসসো কোসেই কাই বাংলাদেশ এর মিনিষ্টার মিষ্টার আরিতোমি সান (জাপানী) অত্র এলাকা পরিদর্শন করেন।। সে সময় তিনি এই জায়গায় উক্ত সংগঠনের শাখা প্রতিষ্ঠা করার জন্যে মত প্রকাশ করেন। এই সময় হতে তিনি এলাকার গরীব ১০ জন ছাত্র/ছাত্রীর বৃত্তি প্রদান করে আসছেন। যা আজ পর্যন্ত চালু রেখেছেন।
এরপর ৯ জানুয়ারী ২০১৪ সালে তিনি আবারো উক্ত জায়গাটি পরির্দশন করেন এবং জায়গা পরিষ্কার করে বর্ষা মৌসুমে ফলজ, বনজ চারা রোপন করার জন্যে নির্দেশ প্রদান করেন। গত ২৮ মার্চ স্থানীয় বৌদ্ধ জনসাধারণ স্বেচ্ছাশ্রমের দিয়ে জায়গাটি পরিস্কার করা হয়। সর্বশেষ গত  ১৯ এপ্রিল রিসসো কোসেই কাই সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন করে রিসসো কোসেই কাই, বাংলাদেশ এর মিনিষ্টার দি রেভারেন মিটসুয়ুকি আরিতোমি।

————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.