বেতছড়ি রিসসো কোসেই-কাই সেন্টারের জমি রক্ষার দাবি জানিয়ে স্মারকলিপি পেশ

0
1

সিএইচটিনিউজ.কম
Smroklipiখাগড়াছড়ি: খাগড়াছড়ি সদর উপজেলার বেতছড়ি Rissho Kosei-Kai সেন্টারের জমি  বেদখলের হাত থেকে রক্ষার দাবি জানিয়ে সংগঠনটির নেতারা জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপি পেশ করেছেন।

গত ৮ জুন দেয়া উক্ত স্মারকলিপিতে অভিযোগ করে বলা হয়, “ বিগত ১৯/০৪/২০১৪ ইং তারিখে Rissho Kosei-Kai of Bangladesh এর মিনিষ্টার The Reverend Mitsuyuki Aritomi বেতছড়িতে খাগড়াছড়ি শাখার ভিত্তি প্রস্তর স্থাপন করেন। অত্যন্ত দুঃখের বিষয়, ভিত্তি প্রস্তর স্থাপনের পর ভুয়াছড়ি গ্রামের সেটেলার জনৈক আছর উদ্দিন, ইউসুফ আলী, মো:সোবহান, মোস্তফা কামাল, খোকন ইসলাম মো:করিম মেম্বার সর্ব সাং ভূয়াছড়ি, থানা-সদর, জেলা-খাগড়াছড়ি গণ সহ আরো অজ্ঞাত নামা ৩০/৪০ জন সেটেলার উক্ত ভিত্তি প্রস্তর ভেঙ্গে ফেলে ও প্রতিষ্ঠানের সাইন বোর্ড খুলে নিয়ে যায়। তাহারা ভুয়া মিথ্যা ও বানোয়াটি কাগজ সৃজন করিয়া প্রতিষ্ঠানের সম্পত্তি বেদখলে [র] পায়তারা করিতেছে এবং প্রকাশ্যে হুমকি দিয়া বলিতেছে যে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করিয়া প্রতিষ্ঠানের সম্পত্তি দখল করিয়া নিবে।”

বাঙালি সেটলাররা যে কোন সময় প্রতিষ্ঠানটির জমি বেদখল করতে পারে উল্লেখ করে স্মারকলিপিতে Rissho Kosei-Kai সেন্টারসহ এর অধীন বৌদ্ধ ধর্মীয় প্রতিষ্ঠানসমূহ রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

স্মারকলিপিতে স্বাক্ষর করেন বেতছড়ি Rissho Kosei-Kai সেন্টারের সভাপতি সংশপ্ত চাকমা ও সাধারণ সম্পাদক সাধনাজ্যোতি ভিক্ষু।

তারা জানান, Rissho Kosei-Kai জাপান ভিত্তিক একটি আন্তজার্তিক বৌদ্ধ ধর্মীয় সংস্থা। এর ওয়েব সাইট হলো www.rkkbd.org । এই সংস্থাটির বিভিন্ন দেশে অসংখ্য শাখা রয়েছে। বাংলাদেশে ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারসহ সংগঠনটির মোট ১১ টি শাখা রয়েছে।

খাগড়াছড়ি জেলার সদর উপজেলাধীন ২৬৪ নং ভুয়াছড়ি মৌজায় অবস্থিত বেতছড়ি Rissho Kosei-Kai এবং এর অধীন তিনটি বৌদ্ধ ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে। এগুলো হলো আর্য্য পুরুষ বনভান্তে বিদর্শন শিক্ষা কেন্দ্র, কৃষ্ণসেন কুটির ও জ্ঞানজ্যোতি কুটির।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.