ভারতের সীমান্তে আশ্রয় নেওয়া পাহাড়িরা ফিরছে

0
3
খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম
 
খাগড়াছড়ি : খাগড়াছড়ির মাটিরাঙ্গার তাইন্দংয়ে ৩ আগস্ট শনিবার সেটলার হামলার কারণে পালিয়ে ভারতের সীমান্তে কাটাটারের পাশে আশ্রয় নেওয়া পাহাড়িরা গ্রামে ফিরে আসছেন বলে জানা গেছে। ইতিমধ্যে অনেকে নিজ গ্রামে এসে পৌছেঁছেন।বিজিবির গুইমারা সেক্টর কমান্ডার কর্ণেল ইমদাদুল হক এই হামলায় সাড়ে চারশ পরিবার ঘরছাড়া হয়েছেন বলে বাংলা নিউজকে জানিয়েছেন।

ভারতের সীমান্তে কাটাটারের পাশে আশ্রয় নেওয়া পাহাড়িদের একাংশ। ছবি: সংগৃহীত
সীমান্তে আশ্রয় নেওয়া এসব পরিবারগুলোকে ফিরাতে আজ সোমবার সকালে পার্বত্য প্রতিমন্ত্রী দীপঙ্কর তালুকদার তাইন্দংয়ে যান।সেখানে গিয়ে তিনি সীমান্তে আশ্রয় নেয়া লোকজনের সাথে কথা বলেন।

তিনি তাদের পূর্ণ নিরাপত্তা, ক্ষতিগ্রস্তদের যথাযথ পুনর্বাসন, দোষীদের শাস্তির নিশ্চয়তার আশ্বাস দিলে সীমান্তের কাটাটারের পাশে আশ্রিত পাহাড়িরা ফিরে আসতে শুরু করেন।

কিন্তু পাহাড়িরা বাড়িতে ফিরে আসলেও যেসব বসতবাড়িতে তারা এতদিন বসবাস করে আসছিলেন  সেগুলো আর আগের মতো নেই। সেটলারদের তান্ডবে সেসব ঘরবাড়ি হয় পুড়ে ছাই হয়ে গেছে, নতুবা ভেঙে দেয়া হয়েছে।এছাড়া সহায় সম্বল যা ছিল সেটলারা সব লুট করে নিয়ে গেছে। জীবন নিয়ে কোন রকমে বেঁচে ফিরতে পারলেও তারা এখন অনেকটা সর্বহারা হয়ে পড়েছেন।দীপঙ্কর তালুকদারের মৌখিক আশ্বাসের প্রেক্ষিতে পাহাড়িরা গ্রামে ফিরে আসলেও কতটুকু নিরাপদে অবস্থান করতে পারবেন তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে বলে অভিজ্ঞ মহল মনে করছেন। কারণ এ যাবপাহাড়িদের বিভিন্ন আশ্বাস দেয়া হলেও তারা বার বার এ ধরনের সাম্প্রদায়িক হামলার শিকার হয়েছেন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.