আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে 

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে খাগড়াছড়ি জেলা সদরসহ বিভিন্ন উপজেলায় শহীদ মিনারে পিসিপি’র পুষ্পস্তবক অর্পণ

0
2

khagrachari,21.02.17

খাগড়াছড়ি প্রতিনিধি : আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে খাগড়াছড়ি জেলা সদরসহ জেলার বিভিন্ন উপজেলায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

খাগড়াছড়ি সদর: ‘ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা’ লেখা ব্যানার নিয়ে আজ সকাল ৭টায় র‌্যালি সহকারে খাগড়াছড়ি জেলা সদর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি তপন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার নেতৃত্বে র‌্যালি ও পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি বিপুল চাকমা, দপ্তর সম্পাদক রোনাল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি এন্টি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামে খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক পলাশ চাকমা।

এছাড়া পিসিপি, হিল উইমেন্স ফেডারেশন, গণতান্ত্রিক যুব ফোরামের দেড় শতাধিক নেতা-কর্মী, সমর্থক ও শুভাকাঙ্খী এতে অংশগ্রহণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে সেখান থেকে ফিরে স্বনির্ভর বাজারে একটি মিছিল বের করা হয়। মিছিলটি স্বনির্ভর বটতলা থেকে শুরু হয়ে ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কার্যালয়ের সমনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মধ্যে দিয়ে শেষ হয়।

Khagrachari2, 21.02.17

সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদে খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ও কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি বিপুল চাকমা।

বক্তারা বলেন, ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোহাম্মদ আলী জিন্নাহ্ উর্দু ভাষাকে রাষ্ট্র ভাষা হিসেবে ঘোষণা করলে তৎকালীন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তার প্রতিবাদ জানান এবং তারা বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে ধারাবাহিক আন্দোলন মাধ্যমে ১৯৫২ সালে ২১ফেব্রুয়ারি পাকিস্তান সরকারের জারি করা ১৪৪ ধারা উপেক্ষা করে রাজপথে নেমেছিল। সেদিন পুলিশের গুলিতে সালাম, বরকত, রফিক, শফিউর, জব্বার ও অহিউল্লাহসহ অগনিত ছাত্র মাতৃভাষার জন্য রক্ত দিয়ে নিজেদের জীবনকে উৎসর্গ করেছিল। পরে পাকিস্তান সরকার বাংলাকে রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি দিতে বাধ্য হয়।

16832383_654431211408703_5146397540824747986_n

তারা আরো বলেন, যে দেশে ছাত্ররা নিজস্ব মাতৃভাষার জন্য রক্ত দিয়ে জীবন উৎসর্গ করে, সে দেশে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতিসত্তা ও সমতলে সংখ্যালঘু জাতিসত্তাসমূহ নিজস্ব মাতৃভাষায় শিক্ষাগ্রহণ করতে এখনো পর্যন্ত সুযোগ পায়নি। পাঠ্যপুস্তকে জাতিসত্তাসমূহের অবমাননাকর বক্তব্য তুলে ধরা হয়েছে। পাহাড়ি জাতিসত্তা গুলোর বীরত্বপূর্ণ রাজনৈতিক ইতিহাস ও সঠিক পরিচিতমূলক বক্তব্য বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম পাঠ্য পুস্তকে তুলে ধরা হয়নি।

বক্তারা, নিজস্ব ভাষা ও অস্তিত্ব রক্ষার্থে পিসিপি’র পতাকা তলে সমবেত হয়ে আন্দোলন জোরদার করার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা শুধুমাত্র ৫টি জাতিসত্তার ভাষায় নয় অবিলম্বে সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় শিক্ষার অধিকার নিশ্চিতসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫দফা দ্রুত বাস্তবায়ন করতে সরকারে প্রতি আহ্বান জানান।

মাটিরাঙ্গা: বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ( পিসিপি) মাটিরাঙ্গা উপজেলা শাখা ও মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ শাখার নেতৃবৃন্দ রাত ১২টা ১০ মিনিটে ভাষা শহীদদের স্মরণে মাটিরাঙ্গা উপজেলা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি দিপংকর ত্রিপুরা ও সাধারণ সম্পাদক মানিক ত্রিপুরা এবং কলেজ শাখার পক্ষে কলেজ শাখার সাধারণ সম্পাদক পরান্তু ত্রিপুরার নেতৃত্বে পিসিপি’র নেতা-কর্মী, সমর্থক ও শুভাকাঙ্খীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

pcp matiranga-21.2.17

রামগড়: রামগড় উপজেলা শহীদ মিনারে আজ রাত সাড়ে ১২টায় ভাষা শহীদদের স্মরণে পুষ্প স্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রামগড় উপজেলা শাখার নেতৃবৃন্দ। রামগড় উপজেলা শাখার সহ-সভাপতি সুরেশ চাকমা  ও সাংগঠনিক সম্পাদক কিশোর ত্রিপুরার নেতৃত্বে পিসিপি’র উপজেলা ও রামগড় সরকারি কলেজ শাখার নেতা-কর্মী, সমর্থক ও শুভাকাঙ্খীরা পুষ্প স্তবক অর্পণ করেন।

দীঘিনালা: ভাষা শহীদদের স্মরণে সকাল ৭টায় দীঘিনালা উপজেলা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ( পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম দীঘিনালা উপজেলা শাখার নেতৃবৃন্দ। পিসিপি’র দীঘিনালা উপজেলা শাখার সাধারণ সম্পাদক জীবন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম দীঘিনালা উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুকিরন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন দীঘিনালা ডিগ্রী কলেজ শাখার সভাপতি মিষ্টি চাকমার নেতৃত্বে পিসিপি’র উপজেলা ও কলেজ শাখার নেতা-কর্মী, সমর্থক ও শুভাকাঙ্খীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

pcp diginala-2,21.2.17

মানিকছড়ি: পিসিপি’র মানিকছড়ি উপজেলা ও মানিকছড়ি গিরী মৈত্রী ডিগ্রী কলেজ শাখার নেতৃবৃন্দ আজ সকাল ৬টায় ভাষা শহীদদের স্মরণে মানিকছড়ি গিরী মৈত্রী ডিগ্রী কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে। মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি উথোইপ্রু মারমা ও সহ-সভাপতি সুইথোইপ্রু মারমার নেতৃত্বে পিসিপি’র উপজেলা ও কলেজ শাখার নেতা-কর্মী, সমর্থক ও শুভাকাঙ্খীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

pcp manikchari-21.2.17 (1)

লক্ষ্মীছড়ি: ভাষা শহীদদের স্মরণে লক্ষ্মীছড়ি উপজেলা সদর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম লক্ষ্মীছড়ি উপজেলা শাখার নেতৃবৃন্দ। আজ সকাল ৬টায় পিসিপি’র লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সভাপতি রাজ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের উপজেলা শাখার সভাপতি রেশমি মারমা ও গণতান্ত্রিক যুব ফোরামের উপজেলা শাখার সাধারণ সম্পাদক ক্যমরন দেওয়ান-এর নেতৃত্বে পিসিপি’র, এইচডব্লিউএফ ও ডিওয়াইএফ-এর উপজেলা শাখার নেতা-কর্মী, সমর্থক ও শুভাকাঙ্খীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

মহালছড়ি: দিবসটি উপলক্ষে পিসিপি’র মহালছড়ি থানা শাখার উদ্যোগে আজ সকাল ১১টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেনন চাকমার সভাপতিত্বে ও রিপন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মিনাকি চাকমা, খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি দ্বিতীয়া চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক নিদর্শন খীসা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সংস্কৃতি বিষয়ক সম্পাদক সুমন্ত চাকমা প্রমুখ।

পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক সমর চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
——————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.