ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের আইন সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে- পার্বত্য প্রতিমন্ত্রী

0
1

সিএইচটিনিউজ.কম ডেস্ক:
Bir-পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদূর উশৈ শিং বলেছেন, পার্বত্য জেলাগুলোতে ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সাধারণ বাঙালির মধ্যে সব বিরোধের সূত্রপাত হয় ভূমি বিরোধ নিয়ে। সরকার ভূমি বিরোধ নিষ্পেত্তির লক্ষ্যে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০০১ সংশোধনের উদ্যোগ নিয়েছে। আইনটি সংশোধনের লক্ষ্যে বিল আকারে সংসদে উত্থাপিত হয়েছে।

গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে এম এ খালেকের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

এ সময় প্রতিমন্ত্রী বীর বাহাদুর আরো জানান, তিন পার্বত্য জেলার রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে ৮ লাখ ৫২ হাজার ৫৪০ জন বিভিন্ন ক্ষুদ্র জনগোষ্ঠীর মানুষ এবং ৭লাখ ৬১ হাজার ৪৪৯ জন বাঙালি বসবাস করছে।

তিনি আরে বলেন, ২০১১ সালের আদমশুমারী অনুযায়ী তিন জেলার মধ্যে রাঙামাটিতে চাকমা, মারমা, তঞ্চঙ্গ্যা ও অন্যান্য মোট তিন লাখ ৬১ হাজার ৫৩ জন ও পাশাপাশি ২লাখ ৩৯ হাজার ৮২৬ জন বাঙালি বসবাস করছে।

খাগড়াছড়ি পার্বত্য জেলায় চাকমা, মারমা, ত্রিপুরাসহ অন্যান্য জনগোষ্ঠীর সংখ্যা তিন লাখ ৬৯ হাজার ৯৮৭ জন। এই জেলার বাঙালি জনগোষ্ঠীর সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৯৩০ জন।

বান্দরবান জেলায় মারমা, মুরুং, ত্রিপুরা, বম, তঞ্চঙ্গ্যা, চাকমা, খিয়াং, খুমী, লুসাই, কুকি/উসাই, পাংখোয়াসহ মোট ১ লাখ ৭৯ হাজার জন। একই সঙ্গে এই জেলার মোট ২লাখ ২৪ হাজার ৬৯৩ জন বাঙালি বসবাস করছে।

উৎস: সিএইচটি টুডে ডটকম


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.