ভ্রাতৃঘাতি সংঘাত আর নয়, ঐক্য ও শান্তি চাই-পানছড়িতে সমাবেশে বক্তারা

0
153

পানছড়ি প্রতিনিধি ।।  পার্বত্য চট্টগ্রামে জুম্ম দলগুলোর মধ্যে নতুন করে আর কোন ভ্রাতৃঘাতি সংঘাত নয়, আমরা ঐক্য ও শান্তি চাই- এমন দাবি জানিয়েছেন পানছড়ি এলাকাবাসী।

আজ বুধবার (৯ সেপ্টেম্বর ২০২০) দুপুর ১টায় ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্রের প্রতিবাদে আয়োজিত সমাবেশ থেকে তারা এ দাবি জানান।

পানছড়ির লতিবান ইউনয়ন ও চেঙ্গী ইউনিয়নে পৃথকভাবে এই সমাবেশ ও মিছিলের আয়োজন করা হয়।

মিছিলে সংঘাত নয়, ঐক্য চাই; বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলুন; শাসকগোষ্ঠীর পাতানো ফাঁদে পা দেবেন না; ভ্রাতৃঘাতি সংঘাত=জুম্মজাতির ক্ষতি; সংঘাত নয়, জনগণের পক্ষে সংগ্রাম করুন ইত্যাদি শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

আর ব্যানারের শ্লোগান ছিল ‘ঐক্য চাই ঐক্য চাই, ঐক্য ছাড়া বিকল্প নাই’।  

লতিবান ইউনিয়নে অনুষ্ঠিত সমাবেশে আম্রা মার্মার সভাপতিত্বে ও নিরঞ্জন ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন পানছড়ি উপজেলা চেয়ারম্যান শান্তি জীবন চাকমা, বিশিষ্ট সমাজসেবক সত্যপ্রিয় চাকমা, ৫নং ওর্য়াড সদস্য রুপেন চাকমা, ২নং ওর্য়াড সদস্য কিরণ লাল ত্রিপুরা প্রমুখ।

অপরদিকে চেঙ্গী ইউনিয়নে অনুষ্ঠিত সমাবেশে রুপ বিন্দু চাকমা’র সভাপতিত্বে ও মানেক পুতি চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন ২নং ওয়ার্ডের মেম্বার সুপন চাকমা, গতেন্দ্র ত্রিপুরা, রবিধন কার্ব্বারী, ১নং ওয়ার্ডের মেম্বার  সতীশ চাকমা ও মহিলা মেম্বার প্রণিতা চাকমা।

বক্তরা বলেন, পার্বত্য চট্রগ্রামে ভাইয়ে ভাইয়ে, হানাহানি মারামারি হলে আমাদের ক্ষতি ছাড়া কোন লাভ নেই বরং শাসকগোষ্ঠীকে লাভবান করা হয়। তাই জাতি ধ্বংসের এই সর্বনাশা সংঘাত পরিহার করতে হবে। বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলে জনগণের অধিকার আদায়ের সংগ্রাম জোরদার করতে হবে।

তারা বলেন, সরকারের একটি মহল নতুন করে আবারো ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধিয়ে দিয়ে পার্বত্য চট্টগ্রামকে অশান্ত করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এর থেকে জুম্ম দলগুলোকে অধিকতর সজাগ ও সতর্ক থাকতে হবে। কোনভাবেই ষড়যন্ত্রের ফাঁদে পা দেয়া যাবে না।

সমাবেশে গতেন্দ্র ত্রিপুরা নিজ ভাষায় দেয়া বক্তব্যে বলেন, আমরা সাধারণ জনগণ আর কখনও ভাইয়ে ভাইয়ে মারামারি, হানাহানি দেখতে চাই না। আমরা চাই না আর কোন মায়ের বুক খালি হোক। আমরা আর কোন সংঘাত নয়, ঐক্য চাই, শান্তি চাই।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.