মহালছড়িতে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি

0
0

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
mohalchari dairia 50man afect pic 03-06-2014খাগড়াছড়ি পার্বত্য জেলার মহালছড়ি উপজেলায় বেড়েছে ডায়রিয়া রোগের প্রকোপ। মঙ্গলবার দুপুর ১২টার সময় পর্যন্ত মহালছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স’র ডায়রিয়া রোগীর চিকিৎসা দেওয়া হয়েছে প্রায় ৫০জন । হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভর্তি রয়েছে ২৪জন।

ডায়রিয়া রোগী ও মহালছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত ২৬ মে হতে মহালছড়ি উপজেলার ধূমনীঘাট ও চৌংড়াছড়ি মগ পাড়া নামক গ্রাম হতে লোকজন ডায়রিয়ায় আক্রান্ত শুরু হতে থাকে। বৃষ্টি মৌসুমে হঠাৎ এ রোগের কারণ সম্পর্কে চিকিৎসকরা নিশ্চিত করে কিছুই বলতে পারেননি। তবে প্রাথমিকভাবে পানি বাহিত এ রোগের কারণ হতে পারে বলে মনে করেন দায়িত্বে থাকা কর্ত্বব্যরত চিকিৎসকরা।

প্রত্যক্ষদর্শী ও মহালছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ডায়রিয়া রোগীদের মধ্যে শিশু ও মহিলার সংখ্যা বেশী। এই ছাড়াও আক্রান্ত রোগীদের মধ্যে কয়েকজন অন্তঃসত্তা মহিলাও রয়েছে বলে জানা যায়।

মঙ্গলবার দুপুর ১২টার সময় মহালছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স এ গিয়ে দেখা যায়, এই পর্যন্ত ডায়রিয়া রোগীর চিকিৎসা দেওয়া হয়েছে প্রায় ৫০জন এবং বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছে ২৪জন। গুরুতর কয়েকজনকে খাগড়াছড়ি সদর আধুনিক হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

মহালছড়ি উপজেলা কমপ্লেক্সের কর্তব্যরত সিনিয়র ষ্টাফ নার্স মোছাঃ তামান্না’র সাথে কথা বলে জানা যায় বর্তমানে পরিস্থিতি তাদের নিয়ন্ত্রনে রয়েছে । যে সকল এলাকায় ডায়রিয়া রোগের প্রবণতা বেশী সে সমস্ত এলাকায় মেডিকেল টিম গিয়ে কাজ করছে।

এই ব্যাপারে মহালছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: সৌমেন চাকমা জানান, ডায়রিয়া রোগে আক্রান্ত এক গর্ভবতী মহিলাকে মহালছড়িতে গাইনী ডাক্তার না থাকায় খাগড়াছড়ি সদর আধুনিক হাসপাতালে প্রেরণ করা হয়েছে। বাকীদেরকে চিকিৎসা দেওয়া হচ্ছে। হঠাৎ এ রোগের কারণ সম্পর্কে তিনি নিশ্চিত করে কিছুই বলতে পারেননি। তবে প্রাথমিকভাবে পানিবাহিত এ রোগের কারণ হতে পারে বলে মনে করেন চিকিৎসক।
——————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.